একলাইনে মুখোমুখি দুই ট্রেন, গতি কম থাকায় এড়ালো দুর্ঘটনা

|

রাজশাহী ব্যুরো:

একলাইনে মুখোমুখি হয়ে পড়েছিলো দুই ট্রেন। একটি দাঁড়িয়ে ছিলো, অন্যটি চলছিলো। কিন্তু গতি কম থাকায় আর চালকের দক্ষতায় শেষ পর্যন্ত বড় কোনও দুর্ঘটনা ঘটেনি। সংঘর্ষের আগেই থামানো গিয়েছে ট্রেন।

বৃহস্পতিবার দুপুরে রাজশাহীর আড়ানী রেলওয়ে স্টেশনে ঘটে এই ঘটনা।

এ ঘটনায় আড়ানী রেলওয়ে স্টেশন মাস্টার আকরামুল হক ও পয়েন্টসম্যান রওশন আলীকে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। ঘটনা তদন্তে গঠন করা হয়েছে তিন সদস্যের একটি কমিটি গঠন।

পশ্চিম রেলের পাকশী বিভাগীয় ম্যানেজার (ডিআরএম) মোহাম্মদ আহসান উল্লাহ ভূঁইয়া জানান, বৃহস্পতিবার দুপুর ১২টার পর চাঁপাইনবাবগঞ্জ থেকে সিরাজগঞ্জগামী ৬ ডাউন মেইল ট্রেনটি আগে থেকে আড়ানী স্টেশনের ১নম্বর লাইনে থেমে ছিলো। এ সময় খুলনা থেকে ছেড়ে আসা রাজশাহী অভিমুখী কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি স্টেশনে আসে। পয়েন্টসম্যান এই ট্রেনের জন্য ২ নম্বর লাইন ক্লিয়ার না দিয়ে এক নম্বর লাইনই কপোতাক্ষের জন্যও ক্লিয়ারেন্স দেয়। দুটি ট্রেন এতে এক লাইনে হলে গেলেও কপোতাক্ষের গতি কম থাকায় চালক তা দক্ষতার সঙ্গে থামিয়ে দিতে সক্ষম হয়।

কপোতাক্ষ আন্ত:নগর ট্রেনের চালক রুহুল আমিন সিরাজ বলেন, আড়ানী স্টেশনে কপোতাক্ষ আন্তঃনগর ট্রেনের স্টপেজ নেই। নিয়ম অনুযায়ী ট্রেন চলছিল। আড়ানী রেল স্টেশনের পূর্ব দিকের পয়েন্ট পার হওয়ার পর দেখি, যে লাইন দিয়ে ট্রেন যাচ্ছে, সেই লাইনে আরেকটি ট্রেন দাঁড়িয়ে আছে। আমি কৌশলে ট্রেনটির মুখোমুখি হওয়ার আগে থামিয়ে দিই।

সিক্স ডাউন ট্রেনের চালক রাজু আহম্মেদ বলেন, যে লাইনে আমার ট্রেন দাঁড়িয়ে ছিল, সেই লাইন দিয়ে আরেকটি ট্রেন আসা দেখে যাত্রীরা ছুটোছুটি শুরু করে। ফলে ট্রেনের যাত্রীদের মধ্যে আতংক দেখা দেয়। প্রায় ৩৩ মিনিট পর ট্রেনটি পেছনের দিকে ব্যাক করে ২ নম্বর লাইনে দিয়ে রাজশাহীর উদ্দেশে রওনা হয়।

আড়ানী স্টেশনের পয়েন্টসম্যান রওশন আলী দাবি করেন, তিনি অসুস্থতার কারণে দ্রুত চলাচল করতে পারেন না। তিনি পয়েন্ট ঠিক করার আগেই ট্রেন স্টেশনে ঢুকে পড়ে বলে তার দাবি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply