সিঙ্গেল ডিজিটে সুদের হার বাস্তবায়নে কমিটি গঠন

|

ব্যাংক খাতে সুদের হার সিঙ্গেল ডিজিট নামিয়ে আনাসহ খেলাপি ঋণ কমাতে কমিটি গঠন করা হচ্ছে। আগামী ১ জানুয়ারি থেকে সুদহার হ্রাস এবং খেলাপি ঋণ কমিয়ে আনার কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। রবিবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ব্যাংক মালিক ও ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী এসব কথা জানান।

বৈঠকে অর্থ মন্ত্রী বলেন, দেশে বেকারত্বের সংখ্যা দিনদিন বাড়ছে। বেকারত্ব কমাতে উৎপাদনশীল খাতে বিনিয়োগের কোনও বিকল্প নেই। দেশের উৎপাদনশীল খাতকে বাঁচাতে ব্যাংক ঋণের সুদের হার এক অঙ্কে নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছৈ সরকার। তবে, এখনও সুদের হার এক অঙ্কে কেন নামেনি এবং খেলাপি ঋণ দিনদিন কী কারণে বাড়ছে, সেটা তদারকি করার জন্য একটি কমিটি গঠন করা হবে। কমিটি আগামী ৭ দিনের মধ্যে তাদের সিদ্ধান্ত জানাবে। তাদের পরামর্শ অনুযায়ী ১ জানুয়ারি থেকে এই কার্যক্রম শুরু হবে।

এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির জানান, কমিটিতে বাংলাদেশ ব্যাংকের একজন ডেপুটি গভর্নর, সরকারি ও বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান অর্থ কর্মকর্তাদের নিয়ে গঠিত হবে। কমিটির সদস্য সংখ্যা সাত হতে পারে বলে জানান তিনি।









Leave a reply