বিপদে পড়া নারীদের হোয়াটসঅ্যাপ-এ সেবা দেবে পুলিশ

|

নারী সুরক্ষার হাতিয়ার এবার হোয়াটসঅ্যাপ। রাস্তা হোক বা বাড়ি, নারীরা বিপদে পড়লেই এবার থেকে হোয়্যাটসঅ্যাপে্ই পুলিশের কাছে চাওয়া যাবে সাহায্য। এমনই অভিনব উদ্যোগ নিয়েছে কলকাতার নবদ্বীপ থানার পুলিশ। চালু করা হোয়াটসঅ্যাপ গ্রুপের নাম ‘নট অ্যালন’।

মূল উদ্দেশ্য, রাস্তাঘাটে কোনও নারী সমস্যায় পড়লে তাঁর পাশে দাঁড়ানো। রাস্তাঘাটে বা ঘরে বাইরে বিপদে পড়লে কোনও নারী ওই হোয়াটসঅ্যাপ গ্রুপে জানিয়ে চটজলদি পুলিশের সাহায্য পেতে পারেন। খবর পাওয়ামাত্র ঘটনাস্থলে পৌঁছনোর চেষ্টা করবে পুলিশ।

কলাকাতার নদিয়া জেলায়় এই বেনজির উদ্যোগ ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। সদস্য সংখ্যাও বেশ জুটেছে। পুলিশের পক্ষ থেকে রাস্তাঘাটে কাজকর্মের তাগিদে বেরোনো বিভিন্ন স্তরের নারীদের ওই হোয়াটসঅ্যাপ গ্রুপের সদস্য হওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

এ বিষয়ে নবদ্বীপ থানার আইসি কল্লোল কুমার ঘোষ জানিয়েছেন, “মহিলারা রাস্তাঘাটে চলাফেরা করতে গিয়ে বিভিন্ন বিপদের সম্মুখীন হন। তাঁরা এই হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে পুলিশের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।”

জানা গিয়েছে, নবদ্বীপ শহরের তো বটেই, আশপাশের আটটি গ্রামপঞ্চায়েতের বিভিন্ন স্তরের মহিলারা এই হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হয়ে পুলিশি সাহায্য পেতে পারেন। শনিবার রাতে নবদ্বীপ থানার সভাগৃহে শহর ও ব্লক মিলিয়ে প্রায় শতাধিক কলেজ ছাত্রী এবং বিভিন্ন কাজে যুক্ত নারীদের নিয়ে সচেতনতার লক্ষ্যে এক সেমিনারের আয়োজন করেছিল নবদ্বীপ থানার পুলিশ। সেখানে নট অ্যালন হোয়াটস অ্যাপ গ্রুপ চালু করার কথা জানানো হয়।

২০১২ সালে দিল্লিতে নির্ভয়ার উপর গণধর্ষণের ঘটনার পর কেটে গিয়েছে সাত বছর। তারপরেও নারীদের উপর আক্রমণ এবং গণধর্ষণের ঘটনা বন্ধ করা যায়নি। ফের নির্ভয়া কাণ্ডের স্মৃতি উসকে দিয়েছে হায়দরাবাদের ঘটনা। সদ্য কলকাতার কালীঘাটে দুই নাবালিকাকে গণধর্ষণের শিকার হতে হয়।

এরমধ্যেই শনিবার মালদহের হরিশ্চন্দ্রপুরে তিন বছরের এক শিশুকন্যাকে ধর্ষণ করার অভিযোগ ওঠে প্রতিবেশী এক যুবকের বিরুদ্ধে। একের পর এক এই ধরণের ঘটনার পরিপ্রেক্ষিতে নারী সুরক্ষা এখন বড় চ্যালেঞ্জ। সেই লক্ষ্যেই এবার নবদ্বীপে চালু হল এই হোয়াটসঅ্যাপ গ্রুপ।

প্রসঙ্গত, নবদ্বীপ বাদুড়তলা লেনের বাসিন্দা প্রাইভেট টিউটর অনুসূয়া বন্দ্যোপাধ্যায় ২১ নভেম্বর রাত সাড়ে ন’টা নাগাদ রামসীতাপাড়া থেকে টিউশন পড়িয়ে বাড়ি ফিরছিলেন। সেই সময় দুই দুষ্কৃতীর আক্রমণের শিকার হতে হয় তাঁকে।

অনুসুয়া দেবী জানিয়েছেন, “সেদিন দুই দুষ্কৃতী আমার পথ আটকে অশ্লীল আচরণ করতে থাকে। পরে আমি নবদ্বীপ থানায় লিখিত অভিযোগ জানাই। নারী সুরক্ষায় নবদ্বীপ থানার উদ্যোগে হোয়াটস অ্যাপ গ্রুপ নট অ্যালন চালু হওয়ায় মনে হচ্ছে আমি আর একা নই, আমার সঙ্গে অনেক মানুষ রয়েছেন। সঙ্গে রয়েছে পুলিশ।”









Leave a reply