নির্বাচনী জরিপ: বরিসের সাথে ব্যবধান কমিয়ে আনছেন করবিন

|

গত ২৫ জরিপ প্রতিষ্ঠান সারভেশন জানিয়েছিল ভোটারদের মধ্যে জনপ্রিয়তায় বেশ এগিয়ে আছেন যুক্তরাজ্যের বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে সর্বশেষ জরিপ বরিসের জন্য কিছুটা নেতিবাচক খবরই আনলো।

আগামী ১২ ডিসেম্বর নতুন নির্বাচনে মুখোমুখি হচ্ছে দেশটির রাজনৈতিক দলগুলো। ব্রেক্সিট ইস্যুতে সংসদ পরিচালনায় ধারাবাহিকভাবে সংকটে পড়ায় নতুন নির্বাচন আহ্বান করা হয় গত মাসে। বর্তমান ক্ষমতাসীন টরিরা সরকার ঘটনে এগিয়ে থাকলেও তবে নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে তত অবস্থান পোক্ত করছে বিরোধী দল।

প্রধান বিরোধী নেতা জেরমি করবিন গত এক সপ্তাহে তার প্রতিদ্বন্দ্বী বরিসের চেয়ে জনপ্রিয়তার ব্যবধান ২ পয়েন্ট কমিয়ে এনেছেন। ২৫ নভেম্বর জরিপে দেখা যায়, লেবার পার্টি ৩০ শতাংশ ভোটারের রায় পাবে, অন্যদিকে বরিস পাবেন ৪২ শতাংশের রায়।

তবে আজ সোমবার প্রকাশিত একই প্রতিষ্ঠানের নতুন জরিপ বলছে, লেবারের প্রতি আস্থা বেড়েছে ৩ শতাংশ ভোটারের। অন্যদিকে মাত্র এক শতাংশ বৃদ্ধি পেয়েছে টরিদের প্রতি। ব্যবধান আগের ১১ থেকে নেমে ৯-এ এসেছে।

এখনও দুই সপ্তাহ সময় বাকি নির্বাচনের আগে। এই সময়ে যে কোনো দিকে আরও বড় ধরনের পরিবর্তন আসার অসম্ভব নয়। ধারণা করা হচ্ছে, তরুণদের মধ্যে বেশি সাড়া জাগিয়েছেন করবিন।

অন্যদিকে টরি সরকারের নানান ব্যর্থতা বিপাকে ফেলতে পারে বরিসকে। বিশেষ করে সর্বশেষ লন্ডন ব্রিজে হামলায় একজন নিহত হওয়ার ঘটনাটি নিরাপত্তা ইস্যুতে আগের সরকারের ব্যর্থতাকে সামনে নিয়ে এসেছে।









Leave a reply