মুক্তিযোদ্ধাকে রাষ্টীয় মর্যাদা ছাড়াই দাফন, পুলিশ কর্মকর্তাকে প্রত্যাহার

|

নরসিংদী প্রতিনিধি

নরসিংদীর মনোহরদীতে আবুল হাশেম (৭৫) নামের এক মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদা ছাড়াই দাফন করা হয়েছে। এই ঘটনার প্রেক্ষিতে এলাকাবাসী এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠে। ঘটনাটি ঘটেছে উপজেলার মধ্য চরমান্দালিয়া গ্রামে। এই ঘটনায় এস আই মাসুদ রানা ও এএসআই বজলুর রহমানকে প্রত্যাহার করা হয়েছে।

জানা গেছে, রবিবার (১ ডিসেম্বর) বিকাল সাড়ে তিনটায় স্থানীয় মুক্তিযোদ্ধা আবুল হাশেম মারা যান। মারা যাওয়ার পর মনোহরদী থানাকে অবহিত করা হয়।

পরিবারের পক্ষ থেকে পরদিন সোমবার সকাল দশটায় মুক্তিযোদ্ধার নামাজের জানাজার সময় ঠিক করা হয়। এই বিষয়টি মনোহরদী থানায় অবগত করার পর তাদের পরামর্শক্রমে জানাজার নামাজের সময় এক ঘণ্টা পিছিয়ে বেলা এগারোটায় নির্ধারন করা হয়।

সোমবার সকাল দশটায় মুক্তিযোদ্ধার লাশ জানাজার জন্য নির্ধারিত স্থানে নিয়ে যাওয়া হয়। নির্ধারিত সময়ের পূর্বে উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতিনিধি জানাজায় উপস্থিত হন। এসময় নিয়ম অনুসারে মরহুমের লাশ জাতীয় পতাকা দিয়ে ঢেকে দেওয়া হয়। জানাজার পূর্বে সাধারণ সকল আনুষ্ঠানিকতা শেষে নিয়ম অনুসারে পুলিশ কর্তৃক বিউগল বাঁশি বাজানো, রাষ্ট্রীয় সালাম প্রদান এবং এক মিনিট নিরবতা পালন করার কথা। কিন্তু জানাজার নামাজের সময় হয়ে গেলেও বিউগল বাঁশি ছাড়াই দুইজন পুলিশ সদস্য জানাজার স্থানে হাজির হলেও তারা নিরব দর্শকের মত দূরে দাঁড়িয়ে ছিলেন। এসময় থানায় যোগাযোগ করা হলে তারা আসতেছে বলে জানানো হয়।

এদিকে জানাজার জন্য নির্ধারিত সময় থেকে আরো আধা ঘণ্টা সময় চলে গেলেও থানা থেকে অন্য কেউ আসেনি। পরে প্রায় বারোটার দিকে রাষ্ট্রীয় মর্যাদা ছাড়াই মুক্তিযোদ্ধা আবুল হাশেম কে দাফন করা হয়।

এই বিষয়ে মনোহরদী উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মতিউর রহমান তারা বলেন, বার বার থানায় বিষয়টি অবহিত করার পরও তাদের এমন দায়িত্ব জ্ঞানহীন কাজ অত্যন্ত লজ্জাজনক এবং একজন বীর মুক্তিযোদ্ধাকে অপমান করার শামিল।

এ বিষয়ে মনোহরদী থানা অফিসার ইনচার্জ মনিরুজ্জামান ভূঁইয়া জানান এই ঘটনায় এস আই মাসুদ রানা ও এ এসআই বজলুর রহমান কে প্রত্যাহার করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply