জাতিসংঘে আন্তর্জাতিক মেলায় বাংলাদেশের স্টল

|

জাতিসংঘের সদর দপ্তরে জাতিসংঘ আন্তর্জাতিক মেলা অনুষ্ঠিত হয়। মানবতার কল্যাণে অর্থ সংগ্রহের লক্ষ্যে প্রতিবছরই ‘ইউএন উইমেন গিল্ড’ এ মেলার আয়োজন করে থাকে। প্রতি বছরের ন্যায় এ মেলায় অংশ নিয়েছে জেনভায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন। সকাল ১০টায় শুরু হয়ে মেলা শেষ হয় বিকাল ৪টায়।

এ মেলায় জাতিসংঘের প্রায় সকল সদস্য রাষ্ট্র তাদের ঐতিহ্যবাহী পণ্য নিয়ে স্টল সাজায়। বাংলাদেশের স্টল পরিচালনা করেন সুজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেনেভার বাংলাদেশ স্থায়ী মিশনের প্রতিনিধির সহধর্মিণী মমতাজ আহসান। এসময় তার সাথে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় কর্মরত বাঙালি কর্মকর্তাদের স্ত্রীরা ছিলেন।

বাংলাদেশের শাড়ি, নকশী কাঁথা, অলংকারাদি এবং হরেক রকমের পাটজাত পণ্য কেনার লক্ষ্যে বাংলাদেশ স্টলে বিদেশীদের ভিড় ছিলো চোখে পড়ার মতো।

জেনেভাস্থ জাতিসঙ্ঘ কার্যালয়ের মহাপরিচালক মান্যবর মিজতাতিয়ানা ভালোভায়া বাংলাদেশের স্টল পরিদর্শন করে প্রদর্শিত পণ্য সম্পর্কে বিস্তারিত খোঁজ নেন এবং স্টলের বৈচিত্র্যময় পসরার প্রশংসা করেন।

সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনের প্রতিনিধি শামীম আহসান বলেন, মানবতার কল্যাণে অর্থ সংগ্রহের লক্ষ্যে প্রতিবছরই ‘ইউএন উইমেন গিল্ড’ এ মেলার আয়োজন করে থাকে যা সত্যিই প্রশংসনীয় এবং এ রকম অনন্য উদ্যেগে বাংলাদেশ স্টলের সক্রিয় অংশগ্রহণ ও ভূমিকা মানবিক কূটনীতিতে আন্তর্জাতিক অঙ্গনে দেশের অবস্থানকে সুদৃঢ় করছে।









Leave a reply