৮৬০ ভোল্ট বিদ্যুত, ছোবলেই মৃত্যু অবধারিত

|

আমাজনে সন্ধান মিলেছে বিশ্বের সবচেয়ে ভয়ংকর ইলেকট্রিক ইলের। ৫০ বছর ধরে এ অঞ্চলে বংশবিস্তার করে চলেছে এ প্রাণীটি। এর এক ছোবলেই ৮৬০ ভোল্ট বিদ্যুতের ঝটকা। অর্থাৎ অবধারিত মৃত্যু!

পরিবেশ ও প্রাণিবিজ্ঞানীদের মতে, আমাজনের জঙ্গলের উদ্ভিদ ও প্রাণিকুলের বেশিরভাগই এখনও অজানা, রহস্যে মোড়া। এ অঞ্চলের বিভিন্ন প্রজাতির গাছগাছালি, মাছ আর প্রাণী নিয়ে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা।

দুটি নতুন প্রজাতির ইলেকট্রোফোরাস ভোল্টাই বা ইলেকট্রিক ইলের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা, যেগুলোর বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা সাংঘাতিক। বিজ্ঞানীদের দাবি, এ দুটি নতুন প্রজাতির ইলেকট্রিক ইল এক হামলাতেই ৬৫০ থেকে প্রায় ৮৬০ ভোল্ট বিদ্যুতের ঝটকা দিতে সক্ষম। অর্থাৎ, মৃত্যু অবধারিত। এ দুটি নতুন প্রজাতির ইলেকট্রিক ইল প্রসঙ্গে আমেরিকার স্মিথসোনিয়াম ন্যাশনাল মিউজিয়ামের প্রাণিবিদ সি ডেভিড দে সান্টানা জানিয়েছেন, ৫০ বছর ধরে এ প্রজাতির ইল আমাজন অববাহিকায় বসবাস করছে।

ইলেকট্রোফোরাস ভোল্টাই বা ইল সাধারণত ৬ থেকে ৭ ফুট পর্যন্ত লম্বা হয়। ওজন ১৫ থেকে ২০ কেজি। নতুন এ দুই প্রজাতির ইল লম্বায় অনেকটাই বড় আর ওজনও বেশি। এগুলোর মূল বৈশিষ্ট্যই হল, উচ্চমাত্রায় বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা।

পরিবেশবিষয়ক একটি আন্তর্জাতিক পত্রিকা নেচার কমিউনিকেশনে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নতুন এ দুই প্রজাতির ইল ৫০০-৮০০ ভোল্ট বিদ্যুৎ উৎপন্ন করতে পারে। নতুন এ দুই প্রজাতির ইলের শরীরে বিদ্যুৎ প্রবাহের পরিমাণ প্রায় ১ অ্যাম্পিয়ার এবং বিদ্যুৎ প্রবাহ চলে ১-২ মিলি সেকেন্ড পর্যন্ত।

বিজ্ঞানী জানিয়েছেন, শিকার ধরার সময় বা কোনো রকম বিপদের সংকেত পেলে, আত্মরক্ষার জন্য এ বিদ্যুৎ এরা ব্যবহার করে থাকে। বিদ্যুতের ঝটকায় শিকার বা শত্রুকে কাবু করে ইল। প্রাণিবিদদের মতে, নতুন এ দুই প্রজাতির ইল আরও বেশি ক্ষিপ্র আর এদের বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা অনেক বেশি।

প্রাণিবিদ সি ডেভিড দে সান্টানা জানান, ইলেকট্রোফোরাস ভোল্টাই ইল ছাড়াও ইলেকট্রোফোরাস ভারি ও ইলেকট্রোফোরাস ইলেকট্রিকাস- এ দুই প্রজাতিও ক্রমশ বেড়ে চলেছে আমাজন অববাহিকায়। এ তিন প্রজাতির ডিএনএর গঠন পরীক্ষা করে এদের উৎপত্তির বিষয়ে অনুসন্ধান চালাচ্ছেন বিজ্ঞানীরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply