আবারও সুন্দরগঞ্জে সেই পিআইও নুরুন্নবী, নেই কোন অফিসিয়াল আদেশ

|

গাইবান্ধা প্রতিনিধি
দুর্নীতি-লুটপাটে আলোচিত বির্তকিত সেই প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) নুরুন্নবী সরকার আবারও গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় ফিরে অফিস করেছেন। রবিবার (৮ ডিসেম্বর) দুপুরে সুন্দরগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) কার্যালয় আসেন নুরুন্নবী সরকার। নিজের দামি গাড়িতে করেই উপজেলা পরিষদে আসেন তিনি। তবে স্ট্যান্ড রিলিজের পর নুরুন্নবী সরকার কোন আদেশ-নির্দেশনায় অফিস করছেন, সে বিষয়ে কিছুই জানা নেই স্থানীয় প্রশাসনের।

টানা ৫ বছর সুন্দরগঞ্জে চাকুরির পর দেড় মাস আগে ২৮ সেপ্টেম্বর অধিদফতর তাকে বদলির আদেশ দিলেও নতুন কর্মস্থলে যোগদান না করে বদলি ঠেকাতে নানা কৌশলে তদবির-চেষ্টা চালিয়ে ব্যর্থ হন তিনি। অবশেষে উচ্চ আদালতে বদলি স্থগিতে রিট পিটিশন আদেশ নিয়ে ফিরে আসায় ঘটনায় ‘কি মধু আছে সুন্দরগঞ্জে! এমন প্রশ্ন এবং আলোচনা-সমালোচনা এখন সবার মুখে মুখে। এছাড়া নুরুন্নবীর ফিরে আসার ঘটনায় সরকারি কর্মকর্তা-কর্মচারি, স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, সাংবাদিকদের ব্যাপক সমালোচনা ও মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। সেই সঙ্গে সুন্দরগঞ্জ উপজেলা ছাড়তে নারাজ নুরুন্নবীর এমন ভূমিকায় তীব্র ক্ষোভ এবং উত্তেজনা দেখা দিয়েছে সচেতন মহল ও জনসাধারণের মধ্যে।

নুরুন্নবী সরকারের অফিসে আসার বিষয়টি নিশ্চিত করেন সুন্দরগঞ্জ উপজেলার সদ্য যোগদান ও দায়িত্বপ্রাপ্ত পিআইও মো. মোশাররফ হোসেন। মুঠোফোনে তিনি বলেন, ‘বিল সংক্রান্ত কাজে হিসাব রক্ষণ অফিসে অবস্থানের সময় নুরুন্নবীর অফিসে আসার খবর পান। পরে অফিসে গেলে নুরুন্নবী তাকে উচ্চ আদালতের আদেশের কথা জানান। বিষয়টি তাৎক্ষণিক জেলাসহ সংশ্লিষ্ট ঊদ্ধর্তন কর্মকর্তাকে অবগত করেছি। তবে অধিদফতরের সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন বলে জানান’।

এ বিষয়ে জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা আলহাজ মো. ইদ্রিস আলী বলেন, ‘নুরুন্নবীর অফিসে আসার কথা শুনেছি। তবে এ সংক্রান্ত কোন আদেশ-নির্দেশনা পায়নি। নুরুন্নবীর বদলির পর অধিদপ্তরের আদেশে নতুন পিআইও মোশাররফ হোসেন দায়িত্ব পালন করছেন। নুরন্নবীর অফিসে আসা এবং চলতি দায়িত্বে থাকা মোশাররফের বিষয়টি অধিদফতরকে অবগত করা হয়েছে। অধিদফতর এ বিষয়ে সিদ্ধান্ত দিলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে’।

এ বিষয়ে জেলা প্রশাসক আবদুল মতিন বলেন, ‘এ সংক্রান্ত কোন আদেশ-নির্দেশনা তার দফতরে নেই। তবে সম্পন্ন বিষয়টি সংশ্লিষ্ট অধিদফতরের। তবে নুরুন্নবীর বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের তদন্ত করে সংশ্লিষ্ট অধিদফতরে প্রতিবেদন পাঠানো হয়েছে।

তবে এ বিষয়ে জানতে নুরুন্নবী সরকারের মুঠফোনে একাধিকবার কল করলেও ফোন রিসিভ করেননি তিনি। পরে সন্ধ্যায় আবারও ফোন করলে বারবার সংযোগ কেটে দেন তিনি।

এদিকে, দাপট-দাম্ভিকতা ও ক্ষমতায় অধিদফতরের বদলির আদেশকে তোয়াক্কা না করে বারবার উচ্চ আদালতে রিট পিটিশন আদেশে সুুন্দরগঞ্জে বহাল তবিয়তে দুর্নীতি কর্মকাণ্ডে নজির স্থাপন করছেন নুরুন্নবী সরকার। তাই চিহ্নিত দুর্নীতিবাজ নুরুন্নবী সরকারের বিরুদ্ধে অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নিশ্চিতের দাবি জানিয়েছেন গাইবান্ধাবাসী।

এরআগে, সন্দ্বীপে যোগদান না করে উল্টো বদলির কারণ জানতে সচিব, মহাপরিচালক ও গাইবান্ধা জেলা প্রশাসকসহ ৭ জনকে উকিল নোটিশ পাঠায় নুরুন্নবী। এছাড়া দুর্নীতির সংবাদ প্রচারে মানহানির অভিযাগে স্থানীয় ও জাতীয় পর্যায়ের ১২ গণমাধ্যম-মানবাধিকারকর্মী বিরুদ্ধে গত ১৬ অক্টোবর রংপুর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে পৃথক দুটি মামলা করেন তিনি। আদালতের নির্দেশে রংপুর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) সম্প্রতি মামলার তদন্ত কার্যক্রম শুরু করেছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply