রাশিয়ান সংস্কৃতি কেন্দ্রের সঙ্গে সাংবাদিকদের বিশেষ মতবিনিময় সভা

|

বাংলাদেশের গণমাধ্যমে রাশিয়াকে আরও বেশি তুলে ধরার আহ্বান জানিয়েছেন ঢাকাস্থ রাশিয়ান সেন্টার অব সাইন্স অ্যান্ড কালচারের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতভ।

তিনি বলেন, ১৯৭৪ সালে এই সংস্কৃতি কেন্দ্র প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে বাংলাদেশের জনসাধারণকে রাশিয়ান কৃষ্টি ও সংস্কৃতির সাথে পরিচিতির উদ্দেশ্যে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করছে। সাহিত্য সভা, কবিতা পাঠসহ বিভিন্ন কার্যক্রমে বাংলাদেশের মানুষ আন্তরিক ভাবে অংশগ্রহণ করেন। বাংলাদেশ এবং রাশিয়ার মাঝের সম্পর্ক অনেক উন্নত এবং এর সম্পর্ক আগামীতে আরও উন্নত হওয়ার আশা করি।

সভায় সম্প্রতি রাশিয়া ভ্রমণ করে আসা গণমাধ্যমকর্মী মেহেদি হাসান শিমুল এবং স্বেচ্ছাসেবক তারেক মাহমুদ তাদের ভ্রমণের অনুভূতি প্রকাশ করেন।

তারা বলেন, বিশ্বযুদ্ধের পরও রাশিয়া উঠে দাঁড়িয়ে নিজেদের প্রমাণ করেছে। সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞানে তারা বহুদূর এগিয়েছে। পর্যটন এবং আতিথেয়তায় দেশটির মানুষ অনন্য। স্বেচ্ছাসেবামূলক বিভিন্ন কাজে তারা অত্যন্ত উৎসাহ বোধ করেন।

প্রতিবছর বাংলাদেশ সহ বিভিন্ন দেশ থেকে শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মীরা সরকারী বৃত্তি নিয়ে রাশিয়ার বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ করেন ও বিশ্ববিদ্যালয়গুলোতে পড়তে যান।

সভায় আরো উপস্থিত ছিলেন রাশিয়ান সেন্টার অব সাইন্স এন্ড কালচারের সাংস্কৃতিক অনুষ্ঠান প্রধান প্রশান্ত কুমার বর্মন, শিক্ষা বিভাগের প্রধান সৈয়দ বজলুল হাসান রাজিবসহ বহু গণমাধ্যম কর্মী।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply