ডাউকি সীমান্ত দিয়ে যাতায়াত বন্ধ

|

ভারতে নাগরিকত্ব সংশোধন বিল নিয়ে বিক্ষোভ ও সহিংসতায় আসাম, ত্রিপুরা ও মেঘালয়ে কারফিউ জারির পর সিলেটের তামাবিল-মেঘালয়ের ডাউকি সীমান্ত দিয়ে ভারতে গমনাগমন সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে ভারতীয় ইমিগ্রেশন বিভাগ। শুক্রবার সকালে বাংলাদেশ থেকে ভারতে ভ্রমণে যেতে চাইলে তাদেরকে ফেরত দেয়া হয়; আবার ভারত থেকেও কাউকে বাংলাদেশে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। বিষয়টি নিশ্চিত করছেন সিলেটের পুলিশসুপার ফরিদ উদ্দিন আহমেদ।

তবে এবিষয়ে ইমিগ্রেশন ল্যান্ড এন্ড সি পোর্টের এসপি মো. মনিরুজ্জামান জানান, প্রতিদিনের মতো আজ বাংলাদেশের গোয়াইনঘাট উপজেলার তামাবিল বর্ডারে ইমিগ্রেশন কার্যক্রম স্বাভাবিকভাবে শুরু হয়। বাংলাদেশ থেকে ইমিগ্রেশন শেষে ভ্রমণকারীরা ভারতে প্রবেশ করলে সেখান থেকে তাদেরকে ফেরত পাঠানো হয়। পরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতিতে ভ্রমণকারীদের বাংলাদেশ ইমিগ্রেশন বাতিল করেন তারা। তবে ভারত ইমিগ্রেশন পূর্ব থেকে বিষয়টি বাংলাদেশ ইমিগ্রেশনকে অবহিত করেনি বলে জানান তিনি।

এদিকে, তামাবিল স্থল বন্দরের সহকারী পরিচালক ট্রাফিক পার্থ ঘোষ জানান, দু’দেশের মধ্যে পণ্য পরিবহন স্বাভাবিক রয়েছে।

উল্লেখ্য, ভারতে নাগরিকত্ব বিল (এনআরসি) পাশ হওয়ার পর থেকে আসাম, ত্রিপুরা ও মেঘালয় রাজ্যে বিক্ষোভ, সহিংসতার পর কারফিউ জারি করা হয়েছে। নিরাপত্তাহীনতার কারণ দেখিয়ে তারা ভ্রমণকারীদের যাতায়াত সাময়িক বন্ধ রেখেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply