শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

|

শহীদ বুদ্ধিজীবী দিবস আজ। প্রথম প্রহরে মোমবাতি প্রজ্জলনের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করলো ঢাকা বিশ্ববিদ্যালয় ফজলুল হক হলের শিক্ষক-শিক্ষার্থীরা।

রাত ১২টা এক মিনিটে ফজলুল হক হলের পুকুর পাড়ে প্রদীপ জ্বালিয়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করা হয়। একাত্তরে দেশ স্বাধীন হবার দুদিন আগে, বাঙালি জাতিকে মেধাশূন্য করতে ১৪ ডিসেম্বর হত্যা করা হয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের। গোটা জাতি হারিয়েছে দেশের সূর্য সন্তানদের। আয়োজকরা জানান, তবে তাদের সে পরিকল্পনা সফল হয়নি। পাকিস্তানি হানাদার বাহিনী এদেশকে অন্ধকারে ঠেলে দিতে চেয়েছিল, আলোর প্র

দিবসটি উপলক্ষে রাজনৈতিক দলসহ নানা পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। সকালে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও রায়েরবাজার বধ্যভূমিতে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন। থাকবে শহীদদের স্মরণে আলোচনা সভা, মৌন মিছিল ইত্যাদি।

এছাড়াও দিবসটি উপলক্ষে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও প্রার্থনারও আয়োজন করা হয়েছে। ১৯৭১ সালের এই দিনে দখলদার পাকহানাদার বাহিনী ও তার দোসর রাজাকার আল-বদর, আল-শামস বাহিনী সম্মিলিতভাবে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply