বিপিএলে না থেকেও আছেন সাকিব

|

জুয়াড়ির সঙ্গে যোগাযোগের বিষয়টি আইসিসিকে অবগত না করানোর অপরাধে সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।
যে কারণে জাতীয় দলের ভারত সফরের পর বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল) অনুপস্থিত সাকিব।

গত আগস্ট মাসে রংপুর রাইডার্সের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন সাকিব। তবে এই চার মাসে সব কিছু ওলটপালট হয়ে গেল। বিপিএলে নেই সাকিব, রংপুর রাইডার্সের নামও নেই। একঝাঁক ক্রিকেটার নিয়ে মাঠে অবতীর্ণ হয়েছে রংপুর রেঞ্জার্স।

তবে বিপিএলে না থেকেও যেন আছেন সাকিব। প্রতি ম্যাচেই তার কথাই চর্চিত হচ্ছে। বিদেশি ক্রিকেটাররা ড্রেসিংরুমে, ধারাভাষ্যকাররা বিভিন্ন সময়ে সাকিবকে স্মরণ করছেন। আর তা হওয়ারই কথাই। বিপিএলের ইতিহাসের আষ্টেপৃষ্ঠে যে সাকিব নাম লেখা রয়েছে।

উইকেটশিকারে বিপিএল ইতিহাসে সেরা বোলার কে? সাকিব আল হাসান। এ টুর্নামেন্টের ইতিহাসে অলরাউন্ড পারফরম্যান্সে সেরা কে? সেটিও সাকিব আল হাসান।

যে কারণে কোনো না কোনোভাবে অশরীরী সাকিব এসে হাজির হন বিপিএলের এবারের আসরে। গতকাল চট্টগ্রাম-রংপুর ম্যাচশেষে সংবাদ সম্মেলনেও সাকিববন্দনায় ভাসলেন মাহমুদউল্লাহ রিয়াদ।

ম্যাচে বেশ ভালো খেলেছেন মাহমুদউল্লাহ। সাকিবের শূন্যতা পূরণ করছেন কি? এমন প্রশ্নে নিজেকে কোনোভাবেই সাকিব আল হাসানের সঙ্গে তুলনা করতে রাজি নন মাহমুদউল্লাহ।

তিনি বলেন, ‘সাকিবের সঙ্গে যদি নিজেকে পরিমাপ করতে যাই, তা হলে সেটি ঠিক হবে না। একজন সাকিব এক প্রজন্মে পাওয়া কঠিন। সাকিব একজনই। ওর সামর্থ্য কতটা, ক্রিকেটীয় দক্ষতা বা মস্তিষ্ক, তা আমরা সবাই জানি। আমি চেষ্টা করি, ওর মতো বোলিংয়ে যদি অবদান রাখতে পারি, তা হলে খুশি হই।’

হ্যাঁ, বোলিংয়ে নিজেকে অনেক পিছিয়ে রাখলেন মাহমুদউল্লাহ। অলরাউন্ডার হলেও সাকিবের মতো যে নন তিনি তা সহজভাবেই প্রকাশ করলেন মাহমুদউল্লাহ। নিজেকে একজন ব্যাটিং অলরাউন্ডার ভাবতে পছন্দ করেন তিনি।

মাহমুদউল্লাহর কথায়, আমার কাছে ব্যাটিংয়ের গুরুত্ব আগে। বোলিং আমার কাছে বাড়তি সুবিধা। জাতীয় দলে এখন আফিফ, মোসাদ্দেকের মতো বোলার আছে, যারা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভালো করছে। আমি ভালো সুযোগ পেলে নিজেকে প্রমাণ করতে পারব।’

বিশ্বকাপের আগে থেকে কাঁধের চোটের কারণে আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে অনিয়মিত ছিলেন মাহমুদউল্লাহ।

দলের প্রয়োজনে বোলিংয়ে নিয়মিত হতে চান বলে আশা ব্যক্ত করেছেন তিনি। বিপিএলে সেভাবেই মেলে ধরেছেন নিজেকে। গতকাল রংপুরের বিপক্ষে ৪ ওভারে ১৭ রানে নিয়েছেন ১ উইকেট।

এদিকে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) অংশ নিতে ঢাকায় এসেই সাকিববন্দনায় ভেসেছিলেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার আন্দ্রে রাসেল।

বিপিএল শুরুর ঠিক আগের দিন মিরপুরে অনুশীলন শেষে রাজশাহী রয়্যালসের অধিনায়ক আন্দ্রে রাসেল বলেন, সাকিব একজন অসাধারণ ক্রিকেটার। এবং স্মার্ট বোলার, ভালো হিটারও। সবশেষ বিশ্বকাপেও দুর্দান্ত ফর্মে ছিল। এটি খুবই দুঃখজনক, এবারের বিপিএলে তাকে দেখা যাবে না। তাকে খুব মিস করব। আপনি জানেন সে এখনও বেশ তরুণ এবং এক বছরে নিষেধাজ্ঞা তাকে আরও শক্তিশালী হয়ে ফিরে আসতে ও সঠিক জায়গায় নজর দিতে সাহায্য করবে।









Leave a reply