গবেষণা জালিয়াতি : কুয়েটের ৩ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি

|

অন্যের গবেষণা প্রবন্ধ নকল করে নিজের নামে প্রকাশের অভিযোগে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষককে দায়িত্ব থেকে সাময়িক অব্যাহতি দেয়া হয়েছে।

রোববার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৫৮তম সভায় এই সিদ্ধান্ত হয়। প্রাথমিক তদন্তে অভিযোগ প্রমাণিত হওয়ায় পরবর্তি আদেশ দেয়া না পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক, গবেষণা ও প্রশাসনিক দায়িত্ব থেকে তাদের বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে। অভিযুক্তরা হলেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মাছুদ, সহকারী অধ্যাপক আবদুল্লাহ আল বারী ও এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মোঃ হাসান আলী।

২০০৪ সালে মিতসুবিশি মটরস এর টেকনিক্যাল রিভিউতে (নম্বর-১৬) প্রকাশিত একটি গবেষণা প্রবন্ধের প্রায় শতভাগ হুবহু নকল করে কুয়েটের ওই তিন শিক্ষক International Journal of Mechanical Engineering (ভলিউম-২, ইস্যু-১) এবং ICMIME-2013 এ দুটি টেকনিক্যাল পেপার প্রকাশ করেন। ওই পেপারগুলোর বিষয়বস্তু, ফলাফলসহ অন্য লেখকের গবেষণার সাথে মিলের পরিমাণ নিরীক্ষণে দেশের খ্যাতনামা ৪ জন গবেষক ও শিক্ষকের কাছ থেকে পৃথক পৃথকভাবে প্লেজারিমের প্রমাণ পাওয়া যায়। এরপর অভিযোগটি সিন্ডিকেটে উপস্থাপন করা হলে তিন শিক্ষককে এই শাস্তি প্রদান করা হয়।









Leave a reply