আন্তর্জাতিক অভিবাসী দিবস আজ

|

আন্তর্জাতিক অভিবাসন দিবস আজ। জাতিসংঘের সদস্যভুক্ত অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে দিবসটি।

এবারের স্লোগান- ‘দক্ষ হয়ে বিদেশ গেলে, আয় সম্মান দুটিই বাড়ে’। দিবসটি সামনে রেখে তিনটি বিষয়ে অগ্রাধিকার দিচ্ছে বাংলাদেশ। এগুলো হল- বিদেশে দক্ষ জনশক্তি পাঠানো, অভিবাসীদের নিরাপত্তা এবং দালাল চক্রের দৌরাত্ম্য কমানো।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। চলতি অর্থবছরে রেমিটেন্স ২১ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

জানতে চাইলে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, দেশের অর্থনীতিতে বড় অবদান রেখেছে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স।

বর্তমানে রেমিটেন্স ১৫ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। আর অর্থনীতির সূচকগুলোর মধ্যে রেমিটেন্সই সবচেয়ে ভালো অবস্থানে। তবে প্রবাসীদের অধিকাংশই দক্ষ।

এদের দক্ষতা বাড়াতে পারলে আয় আরও উল্লেখযোগ্য হারে বাড়বে। জানা গেছে, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের ১ কোটিরও বেশি অভিবাসী রয়েছে। এর অধিকাংশই মধ্যপ্রাচ্যে।

প্রতিবছর প্রবাসীরা ১৬ বিলিয়ন ডলার রেমিটেন্স পাঠায়, যা মোট রফতানি আয়ের ৫০ শতাংশের সমান। সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ থেকে বিশ্বে সবচেয়ে বেশি মানুষ বিদেশ যায় এবং সবচেয়ে কম আয় করে।

এদিকে অভিবাসী দিবস নিয়ে মঙ্গলবার এক সংবাদ সম্মেলন করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। প্রবাসীকল্যাণ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে তিনি বলেন, ২০১৯-২০ সালে ২১ বিলিয়ন ডলার রেমিটেন্স আসবে। তার মতে, প্রবাসী আয় বাড়াতে দক্ষ শ্রমিক বিদেশে পাঠাতে হবে। এ লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে সরকার।

প্রবাসীরা কষ্ট করে দেশে টাকা পাঠালেও তারা যথাযোগ্য সম্মান পান না। এ বিষয়টি আমাদের গুরুত্ব দিয়ে প্রবাসীদের মর্যাদা নিশ্চিত করা উচিত। জানা গেছে, ২০০০ সালের ৪ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ বিশ্বব্যাপী ১৮ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবস পালনের সিদ্ধান্ত নেয়।

এরপর থেকেই প্রতি বছরের এই দিনে জাতিসংঘের সদস্যভুক্ত অন্য দেশগুলোর মতো বাংলাদেশেও নানা আয়োজনে দিবসটি পালন করা হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply