অসুস্থতার কারণে কারামুক্তি পেলেন পেরুর সাবেক প্রেসিডেন্ট

|

SCH01 ARCHIVO SANTIAGO (CHILE) 15/11/05.- La Corte de Apelaciones chilena rechazó hoy, martes 15 de noviembre, por decisión unánime, el recurso de amparo solicitado en favor del ex presidente peruano Alberto Fujimori, quien lleva detenido nueve días en la Escuela de Gendarmería (Servicio de Prisiones), y está a la espera de que el gobierno peruano formalice una petición de extradición sobre la base de 22 procesos abiertos en su contra, por delitos de corrupción y violaciones a los derechos humanos, entre otros. Foto tomada el 7/11/05 del ex mandatario peruano cuando era trasladado al recinto donde se encuentra detenido. EFE/ARCHIVO/Ian Salas

শারীরিক অসুস্থতার কারণে সাবেক প্রেসিডেন্ট আলবার্তো ফুজমোরি-কে কারামুক্তি দিলো পেরু সরকার। রোববার সন্ধ্যায় প্রেসিডেন্ট দফতর থেকে আসে এই ঘোষণা।

এর আগে, ৭৯ বছর বয়সী এই রাজনীতিক হঠাৎ করে অসুস্থ হয়ে পড়লে কারাগার থেকে তাকে হাসপাতালে নেয়া হয়। কিন্তু, শারীরিক পরিস্থিতির অবনতি ঘটায়, মুক্তির সিদ্ধান্ত নেয় সরকার। মানবাধিকার লঙ্ঘন আর দুর্নীতির দায়ে ফুজিমোরি ২৫ বছরের কারাভোগ করছিলেন। অর্থ-জালিয়াতি আর ক্ষমতার অপব্যবহারের দায়েও তাকে ছয় বছরের কারাদণ্ড শোনান, আদালত। ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত পেরুর ক্ষমতায় ছিলেন তিনি। এদিকে, পেরুর বিরোধী দলগুলোর অভিযোগ- ফুজিমোরি’র দলের সাথে সমঝোতায় গেছেন প্রেসিডেন্ট পেদ্রো পাবলো কুজিনস্কি। দুর্নীতির দায়ে পার্লামেন্টে অভিসংশন এড়াতে তার এ কৌশল।









Leave a reply