অভিযান অসম্পূর্ণ রেখে ফিরল স্টারলাইনার

|

ঘড়ির কাঁটার ফেরে অভিযান অসম্পূর্ণ রেখেই মহাকাশ থেকে ফিরতে হয়েছে বোয়িংয়ের নতুন ক্যাপসুল স্টারলাইনারকে। যন্ত্রচালিত, কোনও যাত্রী ছিলেন না,তাই প্রাণহানি হয়নি। ২০২০- র প্রথমার্ধেই মহাকাশে মানুষ পাঠানোর প্রক্রিয়ায় ফের শুরু করতে চায় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

তার মহড়া সারতেই শুক্রবার নাসার আন্তর্জাতিক স্পেস স্টেশনের উদ্দেশে পাঠানো হয়েছিল স্টারলাইনারকে। ফেরার কথা ছিল আরও ছ’দিন পরে। তার বদলে ব্যর্থ স্টারলাইনার ফিরে এসেছে।

বিশাল বিশাল এয়ারব্যাগ আর প্যারাশুটে ভর করে যানটি যখন নিউ মেক্সিকোর হোয়াইট স্যান্ডস মিসাইল রেঞ্জে সফ্‌ট ল্যান্ডিং করেছে ঘড়ির কাঁটায় তখন, সকাল ৭টা ৫৮। শুক্রবারেই গন্ডগোলটা টের পাওয়া গিয়েছিল। অ্যাটলাস-৫ রকেটের সাহায্য নিয়ে স্টারলাইনারকে উৎক্ষেপণের পরেই নাসা টের পায়, রকেট থেকে নিজের সফটওয়্যারে ভুল সময়, লোড করে চলতে শুরু করেছে স্টারলাইনার। তারপর সময়ের ফেরে অনর্থক থ্রাস্টারে চাপ।

একটা সময়ে দেখা গিয়েছে , অরবিট গুলিয়ে ছুটছে যান। বোয়িংয়ের কর্মকর্তারাও ও তড়িঘড়ি সিদ্ধান্ত নেন, ফেরাতে হবে স্টারলাইনারকে ।সময় ভালো যাচ্ছে না মার্কিন বিমান প্রস্তুতকারী সংস্থা বোয়িংয়ের। ২০১৮-র অক্টোবরে ইন্দোনেশিয়া, আর ২০১৯-এর মার্চে ইথিওপিয়া-মাঝ আকাশে গুঁড়িয়ে গিয়েছিল বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান। অন্তত ৩৫০ জনের প্রাণ গিয়েছিল। আগামী মাস থেকেই ওই বিমান তৈরি বন্ধ করছে বোয়িং। এরই মধ্যে ফের অঘটন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply