দশকসেরা টেস্ট একাদশে মুশফিক

|

উইজডেনের দশকসেরা ওয়ানডে একাদশে সাকিব আল হাসান ঠাঁই পাওয়ার একদিন পর অস্ট্রেলিয়ার বিখ্যাত ফক্স স্পোর্টসের দশকসেরা টেস্ট একাদশে নির্বাচিত হয়েছেন মুশফিকুর রহিম। গেল ১০ বছরে বাংলাদেশ দলের উন্নতিতে মুশফিকের অবদান আর তার ব্যক্তিগত পারফরম্যান্সকে বিবেচনায় নিয়েই এই স্বীকৃতি। টেস্ট একাদশে আছেন দু’জন করে অস্ট্রেলিয়ান, ইংলিশ, ভারতীয় ও দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার। শ্রীলঙ্কা ও বাংলাদেশের ১ জন করে প্রতিনিধি থাকলেও জায়গা হয়নি পাকিস্তান-নিউজিল্যান্ডের কোনো ক্রিকেটারের।

পারফরম্যান্সের বিচারে দশকের সেরা এই টেস্ট একাদশ গড়েছে ফক্সস্পোর্টস অস্ট্রেলিয়া। এ দলে জায়গা পাওয়ার লড়াইয়ে মুশি পেছনে ফেলেছেন বিজে ওয়াটলিং, দিনেশ চান্দিমালকে। এই দশকে দুটি ডাবল সেঞ্চুরি সহ ৩৮.৮০ গড়ে ৩৫৩১ রান করেছেন মুশফিকুর রহিম। তবে কেবল রান নয় এই সময়ে মুশির উন্নতি আর বাংলাদেশ দলের উন্নতিতে তার অবদানকে দেয়া হয়েছে বিশেষ গুরুত্ব।

একদশের ১ম ক্রিকেটার সাবেক ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুক। ২০১০ থেকে ২০১৮ এই আট বছরে সবচেয়ে বেশি ৮৮১৮ রান করেছেন কুক। নামের পাশে সেঞ্চুরি ২৩টি।

ওপেনারদের মধ্যে দ্বিতীয় সেরা হিসেবে বাহাতি অস্ট্রেলিয়ান ডেভিড ওয়ার্নারকে বেছে নেয়া হয়েছে কুকের সঙ্গী হিসেবে। ২০১১ থেকে এখন পর্যন্ত ২৩টি সেঞ্চুরি সহ ৭০০৯ রান করা কুক দ্বিতীয় ব্যাটসম্যান।

তিন নম্বরের জন্য বিবেচনা করা হয়েছে কুমারা সাঙ্গাকারাকে। এই দশকের প্রথম বছরে ৪৮৫১ রান করেছেন তিনি। গড় ৬১.৪০। সেঞ্চুরি ১৭টি।

অজিদের সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ আছেন চারে। এক বছরের নিষেধাজ্ঞার পরও ৭০৭২ রান করেছেন। করেছেন ২৬টি সেঞ্চুরি।

২৭ সেঞ্চুরি করে পাঁচ নম্বরে ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি। গেল ১০ বছরে ৭২০২ রান করেছেন ভিরাট।

ষষ্ঠ ব্যাটসম্যান আধুনিক ক্রিকেটের রোল মডেল এবি ডি ভিলিয়ার্স। ২০১৮ সালে অবসর নেয়া এই ক্রিকেটার ৫৭.৪৮ গড়ে করেছেন ৫০৫৯ রান।

৭ নম্বরে মুশফিকের পর অষ্টম ক্রিকেটার হিসেবে আছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। গেল দশকে ৩৬২ উইকেট নিয়েছেন এই ভারতীয়। ৫ উইকেট পেয়েছেন ২৭ বার।

একাদশের পেসার হিসেবে ডেল স্টেইন, দশকের সবচেয়ে বেশি ৪২৭ উইকেট নেয়া জেমস অ্যান্ডারসন ও কাগিসো রাবাদাকে রাখা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply