শীতে ত্বকের যত্নে টমেটোর ব্যবহার

|

সালাদ, চাটনিসহ নানারকম মজার রান্নায় একটি উপাদেয় সবজি শীতের টমোটো। তবে শুধু খাবার হিসেবেই নয় আমাদের ত্বকের যত্নেও রয়েছে এর নানাবিধ উপকারিতা। চলুন জেনে নেয়া যাক টমেটো দিয়ে ত্বক সুন্দর রাখার ৫ উপায়:

১, মুখের অতিরিক্ত তেলতেলে ভাব দূর করতে মুখে টমেটোর রস মাখলে বেশ উপকার পাবেন। টমেটোতে থাকা অ্যাস্ট্রিনজেন্ট রয়েছে আমাদের মুখের অতিরিক্ত তেল কাটিয়ে ত্বক উজ্জ্বল রাখে। আর সেইসাথে মুক্তি মেলে ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডসের মতো সমস্যা থেকেও। উপকার পেতে একটুকরো টমেটো কেটে নিয়ে সারা মুখে ঘষুন, যাতে রসটা ভালোভাবে লেগে থকে। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বক সুন্দর হবেই।

২, ত্বকের ক্লান্তি কাটিয়ে উজ্জ্বল করে তুলতে টমেটো বেশ কার্যকরী। একটি টমেটো নিন। এবার তার শাঁস বের করে দুই চা চামচ মুলতানি মাটি আর এক চা চামচ টাটকা পুদিনা পাতা বাটা মেশান। সারা মুখে এই মিশ্রণ মেখে না শুকোনো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করলেই উপকার পাবেন।

৩, ত্বক থেকে রোদে পোড়া কালো কালো দাগ দূর করতে একটি টমেটো থেঁতো করে তাতে এক চা চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখ আর শরীরের অন্যান্য রোদে পোড়া অংশে ভালো করে মেখে নিন। ১৫ মিনিট রেখে পরিষ্কার ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। উপকার মিলবে।

৪, ত্বকের উপরের মৃত কোষ দূর করে ত্বককে পরিষ্কার ও উজ্জ্বল করে স্ক্রাব। এক্ষেত্রে ব্যবহার করুন টমেটো। দুটি খোসাসহ লেবু, দুটি বরফের কিউব, ২০টি পরিষ্কার পুদিনা পাতা আর দুটি টোমেটো ব্লেন্ডারে দিয়ে মিশিয়ে নিন। এবার এতে পাঁচ টেবিল চামচ চিনি মিশিয়ে নিন। এই তা মুখে, গলায়, হাতে লাগিয়ে স্ক্রাব করুন। ত্বক ভিতর থেকে পরিষ্কার হয়ে উঠবে, পুষ্টিও পাবে। ভালো ফল পেতে সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

৫, ত্বকের কোমলতা ধরে রাখতে ব্যবহার করতে পারেন টমেটোর টোনার। একটি শসা আর একটি টমেটোর রস নিয়ে একসঙ্গে মিশিয়ে এয়ার টাইট স্প্রে বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। বাইরে থেকে ফিরে মুখে ছিটিয়ে নিন। মুহূর্তেই ত্বক সতেজ হবে। এই টোনারটি ফ্রিজে রাখলে অন্তত চারদিন ব্যবহার করতে পারবেন।









Leave a reply