লিঙ্কডইন প্রোফাইল উন্নত করার কৌশল

|

কিছুদিন আগেই লিঙ্কডইনে এসেছে ব্যাপক পরিবর্তন। লিঙ্কডইন এখন আগের চেয়ে আরও বেশি ইউজার ফ্রেন্ডলি হয়েছে। সেইসঙ্গে একজন ভিউয়ার যাতে প্রথমেই এসে আপনার প্রোফাইল দেখে বুঝতে পারে আপনার সম্পর্কে; সেজন্য নেয়া হয়েছে নতুন কিছু ব্যবস্থা। কীভাবে আপনি এ পরিবর্তিত লিঙ্কডইন প্রোফাইল আরও আকর্ষণীয় করতে পারবেন?

১. লিঙ্কডইনে শক্তিশালী প্রোফাইল পিকচার ও ব্যাকগ্রাউন্ড পিকচার দিন যাতে একজন ভিউয়ার সহজেই আপনার প্রোফাইল দেখে আকৃষ্ট হয় ও ভিজিট করে।

২. এরপর আপনার ইন্ট্রো যেখানে লিখবেন, সেই দুই লাইনকে এমনভাবে লিখুন যাতে মানুষের মধ্যে ইন্টারেস্ট গ্রো করে পরবর্তী সময়ে প্রোফাইল ভিজিটের জন্য।

৩. সামারি পার্টটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এ অংশ থেকেই আপনার সব কিছু বোঝা যাবে। লিঙ্কডইনে এখন সামারির প্রথম দুই লাইন শো করে। এরপর বাকিটা ‘See More’ এ ক্লিক করলে শো করে। কাজেই এ প্রথম দুই লাইনে আপনাকে আকর্ষণ তৈরি করতে হবে যাতে সে পুরো প্রোফাইলটা চেক করে।

৪. ধরুন আপনি এবার চারটি কোম্পানিতে জব করেছেন; কিন্তু লিঙ্কডইন শুধু আপনার একটি কোম্পানিকেই ফোকাস করবে। সেটি হচ্ছে একদম সর্বশেষ কোম্পানিটি; যেখানে আপনি এখন জব করছেন। কাজেই এ কোম্পানিটির ক্ষেত্রে আপনার কাজগুলো সাবলীল ও আপনার অর্জনগুলোকে স্পষ্ট করে লিখতে হবে।

৫. পরবর্তী সময়ে কোম্পানিগুলোর ক্ষেত্রে কেবল নাম, পদবি ও অবস্থানকাল এ তিনটি জিনিস লিঙ্কডইন শো করে। পুরোটা দেখতে হলে ভিউয়ারকে ‘See Description’ এ ক্লিক করতে হবে। এক্ষেত্রে প্রতিটি কোম্পানিতে আপনার অর্জনগুলোকে শো করানোর জন্য আপনি যে কোনো প্রেজেন্টেশন, ভিডিও, ছবি ইত্যাদি লিঙ্কডইনে অ্যাড করতে পারেন। এগুলো অ্যাড করলে ভিউয়ার আপনার প্রতি আরও আকৃষ্ট হবে।

৬. এবারে আপনার একাডেমিক ব্যাকগ্রাউন্ড ও ভলুন্টিয়ার এক্সপ্রেরিয়েন্সগুলো দিন। মনে রাখবেন, লিঙ্কড ইন প্রোফাইল তৈরির সময় কোনো অপশনই খালি রাখবেন না। প্রতিটি অপশন ফিল করলে লিঙ্কডইন আপনার প্রোফাইলটি অল স্টার করে দেবে; যা কিনা আপানার ৪০ গুণ প্রোফাইল ভিউ বাড়াবে।

৭. এরপর লোকে আপনার এন্ডোরসমেন্ট ও রেকমেন্ডেশন দেখবে। কতজন আপনাকে রেকমেন্ড করেছে, তাদের প্রোফাইল কী, কেন রেকমেন্ড করেছে এগুলোর থেকে তারা একটি ধারণা নেবে আপনার সম্পর্কে।

৮. আপনার আর্টিকেল, আপনার ট্রেনিং, শর্ট কোর্স এগুলো আগে লিঙ্কডইনে ডিটেইল দেখাত। এখন আর ডিটেইল দেখায় না, এখন কেবল মোট কতটি পাবলিকেশন আছে সেটা দেখায়, মোট কতটি ট্রেনিং আছে সেটা দেখায়, এরপর কেউ চাইলে ক্লিক করে ডিটেইল দেখতে পারেন। আজই এ জিনিসগুলো মাথায় রেখে নতুন করে লিঙ্কডইন প্রোফাইল সাজিয়ে ফেলুন। মনে রাখবেন, অন্যকে ইম্প্রেস করতে হলে নিজেকে এক্সপ্রেস করতে হবে। এটার কোনো বিকল্প নেই। এ ক্ষেত্রে আপনি প্রফেশনাল রাইটারদের সাহায্যও নিতে পারেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply