ভারতীয় গুপ্তচরের মৃত্যুদণ্ড, পাকিস্তানে মা ও স্ত্রীর সাক্ষাৎ

|

গুপ্তচরবৃত্তির অভিযোগে মৃত্যুদণ্ড পাওয়া সাবেক নৌসেনা কর্মকর্তা কুলভূষণ যাদবের সাথে পাকিস্তানে দেখা করলো তার পরিবার। সোমবার ইসলামাবাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হয় এ সাক্ষাৎ।

মা ও স্ত্রীর সাথে তাকে ৪০ মিনিট কথা বলতে দেয়া হয়। অবশ্য তাদের মাঝখানে ছিলো পুরু কাচের দেয়াল। এসময় তাদের সাথে ছিলেন ভারতীয় কূটনীতিকদের একটি প্রতিনিধি দল। সাক্ষাৎ শেষে গতকালই নয়াদিল্লি ফিরে যান কুলভূষণের পরিবার।

এদিকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্প্রচারিত একটি সাক্ষাৎকারে ভারতীয় নৌসেনা কর্মকর্তা জানান, পরিবারের সাথে দেখা করতে দেয়ায় পাক সরকারের প্রতি তিনি কৃতজ্ঞ।

গুপ্তচরবৃত্তির অভিযোগে দু’বছর আগে আটক হন কুলভূষণ। চলতি বছর এপ্রিলে তার মৃত্যুদণ্ড দেন পাকিস্তানের সর্বোচ্চ আদালত। যদিও মে মাসে আন্তর্জাতিক অপরাধ আদালত- আইসিজে নির্দেশ দেয়, তারা চূড়ান্ত ঘোষণা দেয়ার আগ পর্যন্ত যেনো কুলভূষণের মৃত্যুদণ্ড কার্যকর না করে পাকিস্তান।

মানবিক দিক বিবেচনা করেই এ সাক্ষাৎকারের অনুমতি দিয়েছে পাকিস্তান, এমনটিই বললেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মূখপাত্র। প্রতিবেশির সাথে এটা সরকারের ইতিবাচক ও বন্ধুত্বপূর্ণ আচরণ।









Leave a reply