উত্তরে আতিকুল, দক্ষিণে খোকনের বদলে আলোচনায় তাপস

|

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্তের শেষ হয়েছে। তবে, আনুষ্ঠানিকভাবে প্রার্থীদের নাম ঘোষণা করা হবে রোববার। এমনটি জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। জানা গেছে, ঢাকা উত্তরে মেয়র পদে দলীয় মনোনয়ন দেয়া হচ্ছে বর্তমান মেয়র আতিকুল ইসলামকে আর দক্ষিণে মেয়র পদে নৌকার টিকিট পাচ্ছেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। দক্ষিণের বর্তমান মেয়র সাঈদ খোকন বাদ পড়তে যাচ্ছেন।

এ বিষয় চূড়ান্ত করতে শনিবার সন্ধ্যায় আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা বসে।

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে কারা ক্ষমতাসীন আওয়ামী লীগের টিকিট পাচ্ছেন সেটি নিয়ে ছিল জল্পনা-কল্পনা। বিশেষ করে ঢাকা দক্ষিণ সিটি নিয়ে। এখানে আওয়ামী লীগের একাধিক হেভিওয়েট প্রার্থী দলীয় মনোনয়ন ফরম নিয়েছিলেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে বর্তমান মেয়র আতিকুল ইসলাম আবারও আওয়ামী লীগের মনোনয়ন পাবেন সেটি আগে থেকে অনেকটাই অনুমিত ছিল। কারণ, সাবেক মেয়র আনিসুল হকের মৃত্যুর পর তিনি এক বছরেরও কম সময় কাজ করার সুযোগ পেয়েছেন। এর মধ্যে, ডেঙ্গু পরিস্থিতি ছাড়া বড় ধরনের বিতর্কে পড়েননি তিনি। ফের মনোনয়ন পাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলেন আতিকুল।

তবে ঢাকা দক্ষিণ সিটির চিত্র এতটা সরল ছিল না। দক্ষিণে মেয়র পদের জন্য দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছিলেন বর্তমান মেয়র সাঈদ খোকন, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, দলের আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট কাজী নজিবুল্লাহ চৌধুরী হিরু ও ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মো. সেলিম। এখানে শেষ পর্যন্ত কে মনোনয়ন পাবেন সেটি নিয়ে শুরু হয় ব্যবচ্ছেদ।

রাজনৈতিক সচেতনদের ধারণা ছিল, দলের হাইকমান্ডের সংকেত পেয়েই ব্যারিস্টার তাপস ফরম তুলেছেন। মাত্রই কিছুদিন আগে তার বড় ভাই শেখ ফজলে শামস পরশকে অনেকটা ডেকে এনেই যুবলীগের চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়েছে। যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ মনির এই দুই পুত্র ‘ক্লিন ইমেজ’ ধরে রাখতে পেরেছেন। হুট করে কোনো ধরনের ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষা ব্যারিস্টার তাপস মেয়র পদে দলীয় মনোনয়ন চাইবেন না। ফলে, তাপসই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন।

শেখ তাপসের পরপরই দক্ষিণ সিটির জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম তোলেন হাজী সেলিম। ঢাকা দক্ষিণে তার রাজনৈতিক প্রভাবের কথা সকলের জানা। মনোনয়নপত্র জমা দেয়ার পর সংবাদমাধ্যমের সামনে হাজী সেলিম ও ব্যারিস্টার তাপসের নেতাকর্মীদের মধ্যে পাল্টাপাল্টি শ্লোগানের বিষয়টিও অনেকের মুখে আলোচিত হয়েছিল।

ঢাকা দক্ষিণের বর্তমান মেয়র সাঈদ খোকনও দলীয় মনোনয়ন পেতে ফরম তুলেছিলেন। সেদিন তাকে বেশ বিপর্যস্ত দেখাচ্ছিল। সাবেক মেয়র হানিফের পুত্র খোকন গণমাধ্যমের সামনে অশ্রুসিক্ত হয়ে পড়েন। সরাসরিই বলেন, কঠিন সময় পার করছি। সবাই দোয়া করবেন। সরকার দলীয় মনোনয়ন পাওয়ার দৌড়ে তার ব্যাকফুটে থাকাটা সেদিনই স্পষ্ট হয়ে যায়।

তিন হেভিওয়েট প্রার্থীকে নিয়ে চলা আলোচনা আরও জমিয়ে দিয়েছিলেন অ্যাডভোকেট কাজী নজিবুল্লাহ চৌধুরী হিরু। সদ্যই আওয়ামী লীগের আইন সম্পাদকের পদ পাওয়া নজিবুল্লাহ হিরুও ঢাকা দক্ষিণে নৌকার টিকিট নিয়ে নির্বাচনে আগ্রহী ছিলেন।

শনিবার রাতে বসে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা। জানা গেছে, ঢাকা উত্তরে বর্তমান মেয়র আতিকুল ইসলাম ও দক্ষিণে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে দলীয় মনোনয়ন দেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। এখন কেবল আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply