নানা দেশে ইংরেজি বর্ষবরণ, রাজধানীতে উন্মাদনা ঢাকা পড়েছে নিরাপত্তার জালে

|

নতুন বছরকে আতশবাজির আলোয় রাঙিয়ে তোলার মধ্য দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে বর্ষবরণ উৎসব।

বিশ্বের প্রথম দেশ হিসেবে নতুন ইংরেজি বর্ষ ২০২০-কে স্বাগত জানিয়েছে নিউজিল্যান্ড। ঘড়ির কাঁটা ১২টা বাজার সঙ্গে সঙ্গে শুরু হয় আতশবাজির ছড়াছড়ি।

আন্তর্জাতিক মান সময়ের তারতম্যের কারণে নতুন বছরকে আগে বরণ করার সুযোগ পাওয়া দেশগুলোর একটি নিউজিল্যান্ড। নতুন বছরের উৎসবে মেতে ওঠার ক্ষেত্রে বড় শহরগুলোর মধ্যে অকল্যান্ডের সুযোগ আসে সবার আগে। আতশবাজি পুড়িয়ে নতুন বছরকে স্বাগত জানায় অকল্যান্ড।

অকল্যান্ডের কেন্দ্রস্থলের এক হাজার ফুটেরও বেশি উচ্চতার স্কাই টাওয়ারে ঝুলন্ত একটি বিশাল ঘড়িতে রাত ১২টা বাজার অপেক্ষায় সেখানে জড়ো হন মানুষ। শুরু হয় কাউন্টডাউন। আর ১২টা বাজার সঙ্গে সঙ্গে আকাশে দেখা যায় আতশবাজির বর্ণিল ছটা। নিউজিল্যান্ডের পর অস্ট্রেলিয়ায় স্বাগত জানানো হয় নতুন বছরকে।

সিডনি হারবারে আতশবাজি দেখার জন্য জড়ো হয় হাজার হাজার মানুষ। আতশবাজির ঝিলিক আলোয় ফুটে ওঠে অপেরা হাউসের বর্ণিল চিত্র। আর তার পাশে বয়ে চলা সিডিনি হার্বারের গোলাপি পানি দেখে মুগ্ধ হয় সবাই।

কিন্তু রাজধানী ঢাকাতে ছিলো কড়া নিরাপত্তা। উন্মুক্ত স্থানে আয়োজনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। অপ্রীতিকর ঘটনা এড়াতে এমন কড়া নিরাপত্তা আইনশৃঙ্খলা বাহিনীর। তারপরও ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা আতশবাজি ফুটিয়ে নতুন বছরকে বরণ করে নেয়। এছাড়া ঘরোয়াভাবেও অনেকে অনুষ্ঠানের আয়োজন করে বরণ করে নেয় নতুন বছরকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply