এবছর ৫ থেকে ৬ লাখ মামলা নিষ্পত্তি হবে : আইনমন্ত্রী

|

এবছর পাঁচ থেকে ছয় লাখ মামলার নিষ্পত্তি করার লক্ষ্যের কথা জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, এজন্য যে পরিকল্পনা গ্রহণ করেছি এটা অবাস্তব নয়। এসময়, বিচার বিভাগের ওপর মানুষের আস্থা বেড়ে যাওয়ায় আদালতগুলোয় মামলার হার বৃদ্ধি পেয়েছে বলে মন্তব্য করেন তিনি।

বুধবার (১ জানুয়ারি) বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সহকারী জজদের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব মন্তব্য করেন।

আইনমন্ত্রীর কাছে জানতে চাওয়া হয় মামলা নিষ্পত্তির বিষয়ে নতুন বছরে সরকারের পরিকল্পনা সম্পর্কে। তিনি বলেন, নতুন বছরে কম করে হলেও ৫ থেকে ৬ লাখ মামলা কমানোর পরিকল্পনা রয়েছে। এই বছর লক্ষ্য থাকবে অন্তত ৫ থেকে ৬ লাখ মামলা কমানো। আমরা সেভাবে বিচারিক প্রোগ্রাম, আদালতের লোকবল প্রস্তুতির চেষ্টা করছি। আমরা একটা সিস্টেম চালু করেছি, যেটা হচ্ছে ‘জাস্টিস অডিট’। প্রত্যেক তিন বছরে আমরা একটা হিসাব নেই। শুধু যে মামলা সেটা না। কী প্রকারে মামলা, কোন বিষয়ে বেশি মামলা হচ্ছে, সেসব বিষয়ে একটা ধারণা নিয়ে থাকি।

আনিসুল হক বলেন, বর্তমানে দেশে ৩৬ লাখ ৬০ হাজার মামলার যে কথা বলা হচ্ছে সেটার সঙ্গে কিন্তু কিছুটা পার্থক্য আছে। এটা যাই হোক, এটা মামলার জট। আমরা মামলা কমানোর যে পরিকল্পনা নিয়েছি, তা অবাস্তব না।

বিকল্প বিরোধ নিষ্পত্তির বিষয়টি এখনও জনগণের কাছে তেমন পরিচিত নয় উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, সেক্ষেত্রে যেসব ফৌজদারি মামলা আপসযোগ্য, সেই বিষয়গুলো আদালত যেন বলে দেন কোর্টের বাইরে মীমাংসা করতে। এজন্য বিজ্ঞ বিচারকদের উদ্যোগ নেয়ার আহ্বান জানান তিনি।









Leave a reply