ঝিনাইদহে মাসে ৩ জন ধর্ষণের শিকার, বেড়েছে নারী নির্যাতন

|

আহমেদ নাসিম আনসারী, ঝিনাইদহঃ

ঝিনাইদহে বিদায়ী বছরে বেড়েছে ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনা। তরুণী, শিশু, মধ্য বয়সী, প্রতিবন্ধী, গৃহবধূরা শিকার হয়েছে এ ধরনের ঘটনার। এদের মধ্যে তরুণীর সংখ্যা সব থেকে বেশি। ২০১৯ সালে ধর্ষণ মামলা হয়েছে ৩৯টি। এতে দেখা যায় প্রতিমাসে গড়ে তিনজন ধর্ষণের শিকার হচ্ছে।

জেলা পুলিশের তথ্য মতে, ২০১৬ সালে ধর্ষণ মামলা হয়েছে ১৮টি, নির্যাতন মামলা ৯০টি। ২০১৭ সালে ধর্ষণ মামলা ২৪টি, নির্যাতন মামলা ১১৬টি। ২০১৮ সালে ধর্ষণ মামলা ৩১টি, নির্যাতন মামলা ১০৪টি। ২০১৯ সালে ধর্ষণ মামলা ৩৯টি এবং নির্যাতন মামলা হয়েছে ১৩৫টি।

মহিলা বিষয়ক অধিদপ্তরের তথ্যমতে, ২০১৬ সালে নারী নির্যাতনের ঘটনা ঘটেছে ১১২টি, ২০১৭ সালে ১০৮টি, ২০১৮ সালে ৯৫টি এবং ২০১৯ সালে প্রায় ৭০টি।

অন্য দিকে সদর হাসপাতালের তথ্যে ধর্ষণের ঘটনায় ডাক্তারি পরীক্ষা করা হয়েছে ২০১৬ সালে ৪৭টি, ২০১৭ সালে ৭৭টি, ২০১৮ সালে ৯৮টি এবং ২০১৯ সালে ১২৮টি।

সরকারি নুরুন নাহার মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ এন এম শাহজালাল জানান, শিশুদের মধ্যে সামাজিক ও ধর্মীয় মূল্যবোধের একটা অভাব রয়ে যাচ্ছে পারিবারিকভাবে। যা একটি শিশুর বেড়ে ওঠার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলছে, পরিবর্তন করে দিচ্ছে জীবনধারাকে। তাই অভিভাবকদের তাদের সন্তানের প্রতি বেশ যত্নবান হতে হবে, খেয়াল রাখতে হবে সে কোথায় কী করছে। তাহলেই এ ধরনের অপরাধ অনেকাংশে কমে আসবে।

মানবাধিকার নেতা আমিনুর রহমান টুকু জানান, স্বামী-স্ত্রীসহ পরিবারের অন্যান্য সদস্যদের মধ্যে বন্ধনের অভাব, আর্থিক দৈন্যতা, সামাজিক-রাজনৈতিকসহ নানা কারণে ধর্ষণ বা নারী নির্যাতনের ঘটনাগুলো অহরহই ঘটছে। এক্ষেত্রে গ্রামে গ্রামে, শহরে, পাড়া মহল্লায় ব্যাপকভাবে সচেতনতামূলক কার্যক্রম চালাতে হবে। এক পর্যায়ে দেখা যাবে মানুষ সচেতন হতে থাকবে আর কমে যাবে এ ধরনের অপরাধ প্রবণতা।

জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার শরীফা আক্তার বলেন, আমরা কম সংখ্যক জনবল নিয়ে চেষ্টা করে যাচ্ছি নারী নির্যাতন প্রতিরোধে। তবে পুলিশ কিংবা জেলা প্রশাসনের মতো আমাদের আইন প্রয়োগের ক্ষমতা না থাকায় সব ক্ষেত্রে কার্যকর পদক্ষেপ নিতে পারি না।

ঝিনাইদহ সদর হাসপাতালের জুনিয়র গাইনি বিশেষজ্ঞ ডা. মার্ফিয়া খাতুন জানান, সদর হাসপাতালে ধর্ষণ সংক্রান্ত বিষয়ে যে ডাক্তারি পরীক্ষা করা হয় সেক্ষেত্রে ৩০ ভাগ আলামত পাওয়া যায়।

ঝিনাইদহের পুলিশ সুপার মো. হাসানুজ্জামান জানান, নারী ও শিশু নির্যাতন দমন আইনের অধীনে অপরাধের ক্ষেত্রে দ্রুততার সাথে ভুক্তভোগী পরিবারের ন্যায় বিচার প্রাপ্তির ক্ষেত্রে আইনগত ব্যবস্থা নিচ্ছে পুলিশ। অভিযোগ পেলে বা থানায় মামলা হলে আসামিদের গ্রেফতার করা হচ্ছে। আর এ ধরনের অপরাধের গ্রাম্যভাবে মীমাংসা কোনো বিধান নেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply