সোলাইমানি ও মুহান্দিসের প্রতি শ্রদ্ধা জানাতে রাস্তায় লাখো ইরাকি

|

ইরানি শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকি কমান্ডার আবু মাহদি আল মুহান্দিসের প্রতি শেষ শ্রদ্ধা জানাতে ইরাকের বিভিন্ন শহরে লাখ লাখ মানুষ সমবেত হয়েছেন।

আল জাজিরা আরবির খবরে বলা হয়, শনিবার ইরাকের কূটনৈতিক এলাকা গ্রীণ জোনে একটি জানাজা অনুষ্ঠিত হওয়ার পর কাজেমাইন শহরে লাখ লাখ মানুষ তাদের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন।

তারপর তাদের মৃতদেহ পবিত্র নাজাফ ও কারবালায় নিয়ে যাওয়ার কথা রয়েছে। সেখানেও লাখ লাখ মানুষ তাদের প্রতি শ্রদ্ধা জানাতে অপেক্ষা করছেন বলে খবর পাওয়া গেছে।

বাগদাদে অবস্থিত ইরানের দূতাবাস জানিয়েছে, ইরাকি জনগণের অনুরোধের পরিপ্রেক্ষিতে জেনারেল সোলাইমানিসহ ইরানি শহীদদের মৃতদেহও কারবালা এবং নাজাফে নিয়ে যাওয়া হবে। সেখানে ইরাকি জনগণ তাদের প্রতি শ্রদ্ধা জানাবেন এবং ধর্মীয় রীতি অনুযায়ী শোক পালন করবেন।

তিন দিনের শোক পালন শেষে নিজ শহর কেরমানে নিহত বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার ও আল-কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে মঙ্গলবার দাফন করা হবে।

শনিবার রাতেই তার মরদেহ তেহরানে নিয়ে আসার কথা রয়েছে। এরপর ইমাম রেজার মাজারে ধর্মীয় আনুষ্ঠানিকতার জন্য শিয়াদের পবিত্র শহর মাশদাদে নিয়ে যাওয়া হবে।

বিপ্লবী গার্ডস জানিয়েছে, সোমবার সকালে তেহরানে একটি শোকানুষ্ঠান হবে। এর তার মরদেহ মঙ্গলবার সকালে কেরমানে দাফন করা হবে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি নিজে জানাজা পড়াবেন বলে একটি সূত্র জানিয়েছে।









Leave a reply