সঞ্চয়পত্রে বিনিয়োগ করবেন যেভাবে

|

বর্তমানে পাঁচ ধরনের সঞ্চয়পত্র প্রচলিত আছে। এগুলো হচ্ছে- পাঁচ বছর মেয়াদি পরিবার সঞ্চয়পত্র, পেনশনার সঞ্চয়পত্র, বাংলাদেশ সঞ্চয়পত্র, ডাকঘর সঞ্চয়পত্র এবং তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র (তিন বছর মেয়াদি)।

যারা কিনতে পারবেন : নারী-পুরুষ নির্বিশেষে ১৮ বছর বা তার বেশি বয়সী যে কোনো বাংলাদেশি একক বা যৌথ নামে কিনতে পারেন ৫ বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্র ও তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র। পরিবার সঞ্চয়পত্র কিনতে পারেন নারী, শারীরিক প্রতিবন্ধী (পুরুষ ও নারী), ৬৫ বছর ও তদূর্ধ্ব বয়সের যে কোনো নাগরিক একক নামে কিনতে পারেন। সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, সুপ্রিমকোর্টের বিচারপতি, সশস্ত্র বাহিনীর সদস্যরা এলপিআরে থাকা অবস্থায় প্রাপ্ত প্রভিডেন্ট ফান্ড ও চূড়ান্ত অবসর নেয়ার পর আনুতোষিকের টাকা দিয়ে পেনশনার সঞ্চয়পত্র কিনতে পারেন। পারিবারিক পেনশনের আওতায় তাদের স্বামী/স্ত্রী/সন্তান এ সঞ্চয়পত্র কিনতে পারেন। কোনো প্রতিষ্ঠান সঞ্চয়পত্র কিনতে পারে না। তবে কর্মকর্তা-কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডের অর্থ এবং কৃষিভিত্তিক শিল্পের আয়ের ১০ শতাংশ অর্থ দিয়ে শুধু ৫ বছর মেয়াদি সঞ্চয়পত্র কেনা যায়। যে কোনো সঞ্চয়পত্র নাবালকের পক্ষে কিংবা যুগ্ম নামে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি কিনতে পারেন।

কিনতে যা যা লাগবে : নগদ টাকা এবং চেকের মাধ্যমে সঞ্চয়পত্র কেনা যায়। এ জন্য বিভিন্ন সঞ্চয়পত্রের আলাদা ফরম পূরণ করতে হয়। এ ক্ষেত্রে ক্রেতা ও নমিনি প্রত্যেকের দুই কপি পাসপোর্ট আকারের সত্যায়িত ছবি জমা দিতে হবে। এছাড়া উভয়ের জাতীয় পরিচয়পত্রের কপি, নমিনি নাবালক হলে তার জন্ম নিবন্ধন, প্রত্যয়নকারীর জাতীয় পরিচয়পত্রের কপি, ই-টিন সার্টিফিকেটের কপি এবং গ্রাহকের নিজ ব্যাংক হিসাবের এমআইসিআর চেকের কপি প্রদান করতে হবে, যে হিসাবে সঞ্চয়পত্রের মুনাফা ও আসল ইএফটির

মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে জমা করা হবে। সঞ্চয়পত্রে নমিনি বাধ্যতামূলক নয়। তবে নমিনি মনোনয়ন করা বাঞ্ছনীয়। এক বা একাধিক নমিনি রাখা যায়। নাবালকও নমিনি হতে পারে।

ক্রয়সীমা : পাঁচ বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্র একক নামে ৩০ লাখ টাকা এবং যুগ্ম নামে ৬০ লাখ টাকা পর্যন্ত কেনা যায়। পরিবার সঞ্চয়পত্র একক নামে ৪৫ লাখ টাকা পর্যন্ত, তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র একক নামে ৩০ লাখ ও যুগ্ম নামে ৬০ লাখ টাকা পর্যন্ত কেনা যায়। পেনশনার সঞ্চয়পত্রের ক্রয়সীমা একক নামে ৫০ লাখ টাকা।









Leave a reply