‘৩২ ডিসেম্বর’ সিল মেরে দিল বিমানবন্দর কর্তৃপক্ষ!

|

২০২০ সাল শুরু হয়ে ৫ দিন অতিবাহিত হয়ে গেলেও অনেকে এখনো তারিখে সাল লিখতে গিয়ে ২০১৯ লিখে ফেলেন।

এমন ভুল সরকারি কাজেও দেখা গেছে। কিন্তু তাই বলে ৩১ ডিসেম্বরের পরদিন ১ জানুয়ারি না লিখে ভুল করে ৩২ ডিসেম্বর লিখে ফেলা বা স্ট্যাম্প লাগিয়ে দেয়ার কথা নয়। কারণ কোনো ইংরেজি মাসই ৩২ দিনের হয় না।

কিন্তু এমনই ভুল করে বসলেন সুদানের রাজধানীতে অবস্থিত খার্তুম বিমানবন্দরের কর্মীরা। পাসপোর্টে ৩১ ডিসেম্বরের পরিবর্তে ৩২ ডিসেম্বরের স্ট্যাম্প লাগিয়ে দিলেন তারা। খবর ইন্ডিয়ান টাইমসের

এই খার্তুম বিমানবন্দরের কর্মীদের অদ্ভুত ও হাস্যকর কাণ্ড রীতিমতো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এখন।

এক টুইটার হ্যান্ডলে সম্প্রতি একটি ছবি পোস্ট হয়। যেখানে দেখা গেছে, পাসপোর্টের সিলে ৩২ ডিসেম্বর ২০১৯-এর তারিখ মার হয়েছে।

ছবিটি এখন টুইটার ট্রেণ্ডিংয়ে রয়েছে। ফেসবুকেও ছবিটি পোস্ট করে এমন ভুল কীভাবে করা হলো সে জল্পনায় মেতেছেন নেটিজেনরা।

এ বিষয়ে অনেকের ধারণা, গেল বছরজুড়েই স্ট্যাম্পে সালের জায়গায় ২০১৯ স্থির ছিল। তা থাকারই কথা। কিন্তু নতুন বছরে এসে সেটি পরিবর্তন না করে দিন ও মাসের সংখ্যা বদলে কাজ চালিয়েছেন কর্মীরা। আর অভ্যাসবশত ৩১ ডিসেম্বরের পরের দিন ৩২ করে ফেলেছেন কেউ।

অনেকে আবার বলছেন, ওই স্ট্যাম্পে বছরের ঘরে ২০২০ সংখ্যাটিই নেই। ২০১৯ পর্যন্তই ছিল সেখানে। তাই ওই স্ট্যাম্প মারা যন্ত্রটি দিয়েই ১ জানুয়ারির দিন, ৩২ ডিসেম্বর ২০১৯ করে কাজ চালিয়ে নিয়েছেন।

সুদানের এমন ভুল নিয়ে যখন রসিকতায় মগ্ন ভারতীয় নেটিজেনরা তখন টুইটারে অনেকেই জানিয়েছেন এমন ‘বিরল তারিখ’ ভারতেও দেখা গিয়েছে। ২০১৮ সালে মুম্বাই এয়ারপোর্টে ১ জানুয়ারির স্থলে ৩২ ডিসেম্বরের স্ট্যাম্প মেরেছিল তারা।

সূত্র: ইন্ডিয়া টাইমস. লাস্টলি ডট কম









Leave a reply