অলংকার মার্কেটে কোনো বিদেশি শ্রমিক রাখবে না সৌদি সরকার

|

স্বর্ণালংকার মার্কেটে বিদেশি কোনো শ্রমিক রাখবে না সৌদি আরব। সম্প্রতি দেশটির শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এমন নির্দেশ বাস্তবায়নে অভিযান শুরু করেছে কর্তৃপক্ষ।

চলতি ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জারি করা নির্দেশনা দেশজুড়ে অলংকার ব্যবসায়ীদের কাছে পাঠানো হয়। এর প্রেক্ষিতে সৌদি আরবের ১৩টি প্রশাসনিক অঞ্চলের মধ্যে ৭টিতে ইতোমধ্যে সরকারি নির্দেশা পূর্ণভাবে বাস্তবায়ন হয়েছে।

শ্রম মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবা আল খালির বরাতে সাউদি প্রেস এজেন্সি জানিয়েছে, কাসিম, তাবুক, নাজরান, বাহা, আসির, উত্তর সীমান্ত এলাকা ও জাযান- এই সাতটি অঞ্চলে বর্তমানে আর কোনো বিদেশি শ্রমিক নিযুক্ত নেই। বাকিগুলোতেও শিগগিরই প্রবাসীদের বদলে স্থানীয় শ্রমিকদের নিয়োগ দেয়া হবে।

আবা আল খালি আরও জানান, দেশব্যাপী গত দুই সপ্তাহে প্রায় ৬ হাজার দোকানে অভিযান চালানো হয়েছে। এতে দুই শতাধিক জায়গায় সরকারি নির্দেশনা লঙ্ঘনের প্রমাণ পাওয়া গেছে।

স্বর্ণ ব্যবহারের ক্ষেত্রে সৌদি আরব বিশ্বের শীর্ষ ৫টি দেশের একটি। দেশটিতে প্রায় ৬ হাজার স্বর্ণালংকারের দোকানে আনুমানিক ৩৫ হাজার প্রবাসী কাজ করেন। বড় ধরনের অর্থনৈতিক ও সামাজিক সংস্কারের মধ্য দিয়ে যাচ্ছে সৌদি আরব। এর অংশ হিসেবে বিদেশিদের বদলে স্থানীয় লোকজনের কর্মসংস্থা বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে।









Leave a reply