দাবানলে মারা গেছে মায়েরা, বাচ্চা প্রাণিদের বাঁচাতে মানুষের আপ্রাণ চেষ্টা

|

অস্ট্রেলিয়ায় চলমান ভয়াবহ দাবানলে ঠিক কত সংখ্যক প্রাণি মারা গেছে তার কোনো সঠিক পরিসংখ্যান নেই। তবে কিছু প্রাণির অনুমান গত কয়েক মাসের দাবনলে একশো কোটি বা তার কমবেশি সংখ্যক প্রাণি মারা গেছে।

প্রকৃত সংখ্যা যাই হোক, কিন্তু অস্ট্রেলিয়ার জঙ্গলের প্রাণিদের ওপর দিয়ে যে ভয়াবহন পরিস্থিতি যাচ্ছে তাতে নড়েচড়ে বসেছে পুরো দুনিয়া। অন্তত ১৫ মিলিয়ন একর বন পুড়ে ভষ্ম হয়ে গেছে। তাতে বাস করা প্রাণিদের বেশিরভাগই মারা গেছে।

অনেক ক্ষেত্রে এমন হয়েছে যে, মা প্রাণি মারা গেছে কিন্তু বাচ্চারা কোনোভাবে বেঁচে গেছে। প্রচণ্ড শীতের দেশ অস্ট্রেলিয়ায় ক্যাংগারুসহ বেশ কিছু প্রাণি আছে যাদের বাচ্চাদের শীত থেকে রক্ষা করতে মা প্রাণিরা একধরনের প্রাকৃতিক ‘শীতবস্ত্র’ তৈরি করে সেগুলোর মধ্যে রাখেন।

আবার এসব প্রাণিদের শরীরে বাচ্চাদের বহনের জন্য ঝুলির মতো অংশও থাকে। বাচ্চা প্রাণিরা তাতে থাকলে মায়ের শরীরের উষ্ণতায় তাদের শীত প্রতিরোধ হয়।

কিন্তু মায়েরা দাবানলে মারা যাওয়ার পর এমন অসংখ্য বাচ্চা প্রাণির জীবন শীতের কারণে ঝুঁকিতে পড়েছে। তাই এদের বাঁচাতে প্রয়োজন শীতবস্ত্র। তাই নিজেদের ফেসবুক পেইজে সাহায্য চেয়ে আবেদন জানায় অস্ট্রেলিয়া ভিত্তিক প্রাণি সংরক্ষণে কাজ করা সংস্থা এনিমাল রেসকিউ ক্রাফ্ট গিল্ড।

তারা আহ্বান জানিয়ে বলেন, বাচ্চা প্রাণিদের জন্য বিশেষভাবে ডিজাইন করা কাপড়ের ঝুলি বানিয়ে তাদেরকে পাঠালে তারা সেগুলো গ্রহণ করবেন।

কয়েক সপ্তাহের মধ্যে এমন আবেদনে সারা বিশ্ব থেকে সাড়া দেন ১ লাখ ২০ হাজারের মতো মানুষ। তাদের কেউ অর্থ দিয়ে, কেউ নিজেদের হাতে কাপড়ের বিশেষাকৃতির ঝুলি সেলাই দিয়ে পাঠিয়েছেন অস্ট্রেলিয়ার ‘এতিম’ বাচ্চা প্রাণিদের জন্য।

দ্য গার্ডিয়ান জানিয়েছে মানুষের কাছ থেকে প্রাপ্ত এসব পণ্য অস্ট্রেলিয়াজুড়ে যারা দুর্গত প্রাণিদের উদ্ধারে কাজ করছেন তাদেরকে দেয়া হবে। যুক্তরাষ্ট্রের ওহিওর হলি ওয়েমেয়ার নামে এক নারীও এই দাতব্য ক্যাম্পেইনে অংশ নিয়েছেন।

তিনি র্গাডিয়ানকে বলেছেন, গত ক্রিসমাসে তিনি একটি সেলাই মেশিন পেয়েছেন। এবং চলতি সপ্তাহে তিনি এতিম বাচ্চা প্রাণিদের জন্য কিছু জিনিস তৈরি করেছেন।

হলি বলেন, ‘আমি একজন একক মা (যিনি স্বামীর সাথে থাকেন না)। তাই আমার হাতে তেমন দান করার মতো টাকাকড়ি নাই। কিন্তু আমি জানি ওখানে (সাহায্যে) খুব প্রয়োজন। আর এই বিষয়টি আমাকে কিছু করতে উদ্ভুদ্ধ করেছে। খুব ভালো লাগছে ভেবে যে আমি যা বানিয়েছি তাতে (কয়েকটা বাচ্চা প্রাণির) কিছুটা আরাম হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply