সব শিক্ষা প্রতিষ্ঠানে ‘অ্যান্টি র‌্যাগিং স্কোয়াড’ গঠনের নির্দেশ

|

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান, বিশেষত বিশ্ববিদ্যালয় পর্যায়ে র‌্যাগিং বন্ধে ‘অ্যান্টি র‌্যাগিং কমিটি’ ও তা মনিটরিংয়ের জন্য ‘অ্যান্টি র‌্যাগিং স্কোয়াড’ গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি, র‌্যাগিং থেকে শিক্ষার্থীদের রক্ষায় সংশ্লিষ্টদের ব্যার্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

রোববার (১২ জানুয়ারি) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এ নির্দেশ দেন। আগামী ৩ মাসের মধ্যে আদেশ বাস্তবায়ন করে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী অ্যাডভোকেট ইশরাত হাসান।

২০১৯ সালের ৯ অক্টোবর সব শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগিং বন্ধসহ এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয়গুলোয় ‘অ্যান্টি র‌্যাগিং কমিটি’ ও তা মনিটরিংয়ের জন্য ‘অ্যান্টি র‌্যাগিং স্কোয়াড’ গঠন চেয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানসহ তিন জনকে লিগ্যাল নোটিশ দিয়েছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব ও শিক্ষা মন্ত্রণালয় সচিবকে এই নোটিশ পাঠানো হয়েছিল। ওই নোটিশের জবাব না পেয়ে চলতি বছরের ৮ জানুয়ারি হাইকোর্টে রিট দায়ের করেন ইশরাত হাসান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply