সেলিম আল দীনের মৃত্যুবার্ষিকী আজ

|

প্রখ্যাত নাট্যকার ও গবেষক সেলিম আল দীনের ১২ তম প্রয়ান দিবস আজ। আধুনিক বাংলা নাটকেরে এই দিকপালকে মৃত্যুর মাধ্যমে হারালেও তার কাজ আজো বেঁচে আছে অভিনেতা, শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষের হৃদয়ে।

আধুনিক বাংলা সাহিত্যের উজ্জল নক্ষত্র সেলিম আল দীন। মানুষের মাঝে নিজের প্রজ্ঞা ও জ্ঞান দিয়েই ছড়িয়ে দিয়েছিলেন বাঙ্গালির নিজ শিল্পনীতি। সেই নাট্যাচার্য সেলিম আল দীনের আজ ১২তম প্রয়াণ দিবস। এ উপলক্ষ্যে নানা কর্মসূচি নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ।

সকালে বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবনের সামনে থেকে একটি স্মরণ যাত্রা ও র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সেলিম আল দীনের সমাধিতে গিয়ে শেষ হয়। পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ফারজানা ইসলামসহ বিভিন্ন সাংস্কৃতি সংগঠন তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এদিকে তার অসমাপ্ত কাজ গুলো সমাপ্ত করতে বিশ্ববিদ্যালয় পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন উপাচার্য ফারজানা ইসলাম।

১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনী জেলার সোনাগাজী থানার সেনের খালি গ্রামে জন্মেছিলেন নাট্যাচার্য সেলিম আল দীন। ২০০৮ সালের ১৪ জানুয়ারি মৃত্যুবরণ করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কেন্দ্রীয় মসজিদের কাছে তাঁকে সমাহিত করা হয়। তার উল্লেখযোগ্য নাটক সমূহ হলো, জন্ডিস ও বিবিধ বেলুন, মুনতাসির, শকুন্তলা, কীত্তনখোলা, কেরামতমঙ্গল, যৈবতী কন্যার মন, চাকা।









Leave a reply