‘রামায়ণের সময় উড়ন্তযান ছিল, অর্জুনের তীরে ছিল পরমাণু শক্তি!’

|

বিজেপি নেতাদেরই পথ অনুসরণ করে হাঁটছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। এর আগে দেখা দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে বিপ্লব দেব, পীযুষ গোয়েল, দিলীপ ঘোষ বিজ্ঞানকে অবজ্ঞা করে নানা মন্তব্য করেছেন। এবার তাঁদের অনুসরণ করে তেমনই এক মন্তব্য করলেন রাজ্যপাল। গত সোমবার পশ্চিমবঙ্গের ইঞ্জিনিয়ারিং ফেয়ারের অনুষ্ঠানে গিয়ে শরণ নিলেন মহাভারতের।

তিনি বলেন, অর্জুনের তিরে ছিল পরমাণু অস্ত্রের শক্তি। বিজ্ঞানকে উড়িয়ে তিনি বলেন, বিংশ শতাব্দীতে নয়, উড়ন্ত যান ব্যবহার করা হয়েছিল রামায়ণেও। এর আগে এমন ধরনের মন্তব্য করেছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। তিনি বলেছিলেন, মহাভারতের যুগে ইন্টারনেটের ব্যবহার ছিল।

প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, মেঘলা আকাশে পাক ব়্যাডার কাজ করবে না। তাঁর বক্তব্য হাসির খোরাক হয়েছিল নেট দুনিয়ায়। ১৯৮৮ সালে ই-মেল ও ডিজিটাল ক্যামেরার ব্যবহার নিয়ে মন্তব্য করেছিলেন তিনি। তখন তিনি ডিজিটাল ক্যামেরায় এল কে আদবানির ছবি তুলে ইমেলে পাঠিয়েছিলেন বলেও মন্তব্য করেছিলেন।

বিপ্লব দেব থেকে পীযুষ গোয়েল, দিলীপ ঘোষও তেমনই বিপ্লব দেব থেকে পীযুষ গোয়েল, দিলীপ ঘোষরা নানা সময়ে নানা মন্তব্য করে হাসির খোরাক হয়েছেন। পীযুষ গোয়েল বলেছিলেন, আইনস্টাইনের মাধ্যাকর্ষণ আবিষ্কারে অঙ্ক কোনও কাজে আসেনি। আবার দিলীপ ঘোষ দাবি করেছিলেন গোরুর দুধে সোনা পাওয়া যায়।

সেই ঐতিহ্য মেনেই এবার পশ্চিমবঙ্গের রাজ্যপাল বললেন, অর্জুনের তিরে পরমাণু অস্ত্রের শক্তি রয়েছে। পরমাণু বোমা যেমন এলাকা ধ্বংস করে দিতে পারে, অর্জুনের কাছে এমন অস্ত্র ছিল যা পৃথিবী ধ্বংস করে দিতে পারে। অর্জুন বনবাসে থাকাকালীন দিব্যাস্ত্রের জন্য তপস্যা করেছিলেন।

শিবের তপস্যায় সিদ্ধিলাভ করে তিনি পাশুপাত অস্ত্র পেয়েছিলেন। ওই তিরেই তিনি পৃথিবী ধ্বংস করতে পারতেন। তারপরও অনেক দিব্যাস্ত্র তিনি পেয়েছিলেন। সেই সব অস্ত্রের ছিল অসমী ক্ষমতা। এদিন রাজ্যপালের কথায় বিজ্ঞানের থেকেও গুরুত্ব পেল পুরাণের কাহিনি।

সূত্র: ওয়ান ইন্ডিয়া।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply