দোষীদের ক্ষমা করে দেওয়া পরামর্শে ক্ষোভে ফেটে পড়লেন নির্ভয়ার মা

|

২০১২ সালে দিল্লিতে গণধর্ষণের শিকার হওয়া ‘নির্ভয়া’র মায়ের কাছে বিশেষ অনুরোধ জানিয়েছেন প্রবীণ আইনজীবী ইন্দিরা জয়সিং। ইন্দিরা তাঁর মেয়ের চার ধর্ষককে ক্ষমা করে দেওয়ার অনুরোধ করেন। এমন অনুরোধের পর নির্ভয়ার মা আশাদেবী ক্ষোভে ফেটে পড়েন।

সাত বছর ধরে বিচার পাওয়ার আশা নিয়ে আদালত থেকে আদালতে ঘুরে বেড়িয়েছেন তিনি। গত শুক্রবারই আশাদেবী প্রথমবার অপরাধীদের শাস্তি দিতে বিলম্ব হওয়ার ঘটনায় রাজনৈতিক-যোগের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে। তার পরেই অবশ্য দিল্লির একটি আদালত চার আসামির ফাঁসি কার্যকর করার নতুন তারিখ ঘোষণা করে। এর পর ইন্দিরা টুইটারে তাঁকে অনুরোধ জানান।

ইন্দিরা টুইটারে লিখেছেন, “আমি আশাদেবীর যন্ত্রণা অনুভব করতে পারছি। তবুও আমি তাঁকে অনুরোধ করি সোনিয়া গান্ধী নলিনীকে ক্ষমা করে দিয়েছিলেন। সেই উদাহরণ তাঁকে অনুসরণ করতে বলছি। আমরা আপনার সঙ্গে রয়েছি তবে মৃত্যুদণ্ডের বিপরীতে”।

১৯৯১ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যাকাণ্ডে ভূমিকার জন্য নলিনীকে গ্রেফতার করা হয়েছিল এবং দোষী সাব্যস্ত করা হয়েছিল।

ক্ষোভে ফেটে পড়ে আশাদেবী বলেন, “তাঁর (ইন্দিরার) মতো মানুষের জন্য নির্যাতিতারা সুবিচার পায় না। তিনি আমাকে এ ধরনের পরামর্শ দেওয়ার সাহস কী ভাবে পেলেন। সুপ্রিম কোর্টে তাঁর সঙ্গে একাধিক বার দেখা হয়েছে, কোনো দিনই জানতে চাননি,। আমি কেমন আছি। আর তিনি অপরাধীদের হয়ে সওয়াল করছেন। এ রকম লোকেরা ধর্ষকদের সমর্থন করে নিজেদের জীবিকা নির্বাহ করেন, যে কারণে ধর্ষণের ঘটনা বন্ধ হয় না”।









Leave a reply