প্রথম আলো সম্পাদকের গ্রেফতারি পরোয়ানার সাথে মত প্রকাশের স্বাধীনতার সম্পর্ক নেই : তথ্যমন্ত্রী

|

দেশে মত প্রকাশের স্বাধীনতা আছে। প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার সাথে মত প্রকাশের স্বাধীনতার কোনো সম্পর্ক নেই। এসব মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, গণমাধ্যমে প্রকাশিত কোনো সংবাদ বা বক্তব্যের জন্য এই মামলা হয়নি। ফৌজদারি অপরাধের জন্যই এই মামলা হয়েছে। এটি সম্পূর্ণ আদালতের বিষয়।

রোববার সকালে সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি একথা বলেন।

হাছান মাহমুদ বলেন, ফৌজদারি অপরাধ আর মত প্রকাশের স্বাধীনতা এক নয়। অবহেলা জনিত মৃত্যু, পোস্টমর্টেম ছাড়া দাফন অপরাধ।

তথ্যমন্ত্রী বলেন, কোনো বিষয়ে কেউ বিবৃতি দিতে পারে। তবে, প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার বিষয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বিবৃতির কোনো গুরুত্ব নেই।

প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে আদালতের গ্রেফতারি পরোয়ানা বিষয়ে অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালসহ দেশের ৪৭ বিশিষ্টজনের বিবৃতি প্রসঙ্গে তিনি বলেন, এই ৪৭ বিশিষ্টজন ছাড়াও দেশে আরো হাজার হাজার বিশিষ্টজন রয়েছেন। তবে অবহেলাজনিত কোনো মৃত্যুর জন্য বা মৃত্যু হওয়ার পর তা যদি লুকানোর অপচেষ্টা হয় অথবা পোস্টমর্টেম ছাড়া দাফন করা হয়, তবে তা নিশ্চয়ই অপরাধের শামিল।

তিনি আরও বলেন, অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালের প্রতি যথাযথ সম্মান রেখেই বলতে চাই, বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করার জন্যও তারা বিবৃতি দিয়েছিল। কিন্তু ফিলিস্তিনে যখন পাখির মতো নির্বিচারে মানুষ হত্যা করা হয়, তখন তারা কোন বিবৃতি দেয় না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply