লেবাননে রাজনৈতিক অচলাবস্থা নিরসনের দাবিতে উত্তাল বৈরুত

|

লেবাননে চলমান রাজনৈতিক অচলাবস্থা এবং অর্থনৈতিক মন্দা নিরসনের দাবিতে উত্তাল রাজধানী বৈরুত। পথে নামেন হাজারো মানুষ। জলকামান আর টিয়ারগ্যাস ছুঁড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়ার চেষ্টা করে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

পুলিশের সাথে দফায় দফায় সংঘর্ষে আহত সাড়ে ৪০০’র বেশি বিক্ষোভকারী; আটক হয়েছেন শতাধিক। সেনাবাহিনীকে কঠোরহস্তে পরিস্থিতি নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট।

এসময় দুপক্ষে ব্যাপক সংঘর্ষ হয়। রণক্ষেত্রে পরিণত হয় রাজধানী। হিংসতায় জড়িত থাকার অভিযোগে ঘটানাস্থল থেকে বেশ কয়েকজনকে আটক করা হয়। গুরুতর আহতদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

এদিকে, সহিংসতা পরিহার করে সংকটের শান্তিপূর্ণ সমাধানে সেনা ও নিরাপত্তা বাহিনীর প্রধানদের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন। বিবৃতিতে সরকারি-বেসরকারি সম্পত্তির ক্ষয়ক্ষতি এড়াতে নির্দেশনা দেন তিনি।

যুক্তরাষ্ট্রে অবস্থিত আরব সেন্টারের গবেষক ইমাদ হার্ব বলেন, প্রশাসনে দুর্নীতি এবং আমলাদের ব্যর্থতার কারণেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। হারিরি সরকার পদত্যাগ করলেও তাদের অনুসারীরা এখনও পদে বলবৎ। তাদের গাফলতি মেনে নিতে পারছেন না সাধারণ মানুষ।

অর্থনৈতিক মন্দা ও সরকারের দুর্নীতির বিরুদ্ধে গেল তিন মাস ধরে বিক্ষোভ করে আসছে লেবাননবাসী। তীব্র বিক্ষোভের মুখে গত ২৯ অক্টোবর সাদ হারিরি পদত্যাগ করলেও, বিভিন্ন রাজনৈতিকদলের মধ্যে বিভক্তির কারণে নতুন প্রধানমন্ত্রী নিয়োগের বিষয়ে এখনও সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হয়নি। ফলে নতুন করে জোরালো হয়েছে বিক্ষোভ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply