টানা ২০ বছর ধরে সেলফি তুলছেন

|

২০ বছর ধরে নিজের পোট্রেইট তুলে চলেছেন আমেরিকান ফটোগ্রাফার নোয়া কালিনা। সময়ের ব্যবধানে চেহারায় কত পরিবর্তন আসে তা তুলে ধরতেই এ প্রকল্প হাতে নেন নোয়া কালিনা। ‘সেলফি টাইমল্যাপসেস’ প্রকল্পের আওতায় তিনি এক টানা ২০ বছর নিজের সেলফি তোলেন।

সবগুলো সেলফি একত্র করে তিনি ৮ মিনিট ১৮ সেকেন্ডের একটি ভিডিও তৈরি করেছেন। এতে ২০০০ সালের ১১ জানুয়ারি থেকে শুরু করে ২০২০ সালের ১১ জানুয়ারি পর্যন্ত তোলা ছবিগুলো দেখান হয়েছে। ২০ বছর আগে তিনি যখন ১৯ বছরের তরুণ ছিলেন তখন সেলফি নামে কিছু ছিল না। নিজের ছবি নিজে তোলার ব্যাপারটি পরিচিত ছিল সেল পোট্রেইট নামে। সেলফি ক্যামেরা ছিল না বলে ফ্লিপেবল ভিউফাইন্ডার দিয়ে ছবি তুলতেন।

ছবি তোলা শুরু করার পর ২০০৬ সালে সেগুলো একসঙ্গে করে ভিডিও বানিয়ে ইউটিউবে দিয়েছিলেন। এরপরে ২০১২ সালে তিনি আরেকটি ভিডিও ছাড়েন। সর্বশেষ ১১ জানুয়ারি তিনি ২০ বছরের সব সেলফি এক ভিডিওতে জুড়ে দেন।

এ ভিডিওতে তার ছবি আছে ৭ হাজার ২৬৩টি। ছবিগুলোতে কালিনার কাপড়, চুলের স্টাইল, ব্যাকগ্রাউন্ড, ঠোঁট ও চোখের গড়নের পরিবর্তন লক্ষ করা গেছে। তবে প্রতিটি ছবিতেই তার মুখের অভিব্যক্তি ছিল ভাবলেশহীন। এ ২০ বছরে তিনি মাত্র ২৭ দিনের ছবি বাদ পড়েছে। তার কম্পিউটারের হার্ডড্রাইভ ক্র্যাশ করায় সেগুলো তিনি ভিডিওতে দিতে পারেননি।









Leave a reply