১৭৫ কিলোমিটার বেগে বোলিং: বিশ্বরেকর্ড ভঙ্গ, নাকি মেশিনের ভুল!

|

মালিঙ্গার মতোই ঝড়ো গতির বোলিং অ্যাকশন দেখিয়ে নজর কাড়লেন আরেক লঙ্কান তরুণ।

দক্ষিণ আফ্রিকায় চলমান অনূর্ধ্ব-১৯ এ রোববার ভারতের বিপক্ষে এমন বোলিং অ্যাকশন দেখিয়ে নজর কাড়েন তিনি। বল হাতে ১৭৫ কিমি গতির এই তরুণের নাম মাথিস পাতিরানা। বোলিং অ্যাকশনেও রয়েছে মালিঙ্গার দারুণ প্রভাব।

অনন্য বোলিং নৈপুণ্যে শ্রীলঙ্কাকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতিয়েছিলেন মালিঙ্গা। ঠিক তার মতো বোলিং স্টাইলে বল করে ইতিমধ্যে নজরে এসেছেন পাতিরানা।

চলতি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতের যশশ্বী জয়সওয়ালের বিরুদ্ধে ঘণ্টায় ১৭৫ কিলোমিটার গতিতে বল করেন তিনি; যা বর্তমান বিশ্বরেকর্ড ভঙ করে নতুন একটি রেকর্ড। অন্তত তেমনটাই বলছে আইসিসির স্পিডমিটার। বলটি অবশ্য যশশ্বীর মাথার অনেকটা ওপর দিয়ে বেরিয়ে গেছে। যে কারণে সেটি ওয়াইড ডাকেন আম্পায়ার।

তবে ভারতীয় একাধিক সংবাদমাধ্যম জানাচ্ছে, এত বিশাল গতি স্পিডমিটারে ভুল করে উঠেছে। তবে আইসিসি এখনও বিষয়টি সম্পর্কে কিছু পরিষ্কার করেনি।

যদি স্পিডমিটার সঠিক থেকে থাকে, তাহলে ১৭ বছর বয়সী এই পেসার শোয়েব আখতারের বর্তমান রেকর্ড ভঙ করেছেন। সর্বোচ্চ গতির বল করার রেকর্ড শোয়েবের, যার গতি ছিল ১৬১ দশমিক ৩ কিলোমিটার। ২০০৩ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ঘণ্টায় ১৬১.৩ কিলোমিটার গতিতে বল করেন তিনি।

এর পর ২০১০ সালে অস্ট্রেলিয়ার শন টেইট সেই ইংল্যান্ডের বিপক্ষে ঘণ্টায় ১৬১.১ কিলোমিটার গতিতে বোলিং করেন। এর আগে ২০০৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘণ্টায় ১৬১.১ কিলোমিটার গতিতে বল করেন অজি পেস কিংবদন্তি ব্রেট লি।

গত বছর স্টেপ্টেম্বরে ক্যান্ডিতে ত্রিনিটি কলেজের হয়ে এক ম্যাচে ৭ রানের বিনিময়ে ৬ উইকেট শিকার করেন পাতিরানা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply