সাবেক ইন্টারপোল প্রধানের ১৩ বছরের কারাদণ্ড

|

আন্তর্জাতিক পুলিশ সংস্থা- ইন্টারপোলের সাবেক প্রেসিডেন্ট মেং হংওয়ে’কে সাড়ে ১৩ বছরের কারাদণ্ড দিয়েছে চীনের আদালত। বুধবার জানানো হয়, রায়ের বিরুদ্ধে আপিল করবেন না তিনি।

মেং-কে আটকের প্রায় দেড় বছর পর এই রায় এলো। এছাড়া, ২০ লাখ ডলার ঘুষ নেয়ার অপরাধে তাকে অর্থদণ্ডও করা হয়। ইন্টারপোলের প্রথম চীনা বংশোদ্ভূত প্রেসিডেন্ট মেং ২০১৮ সালে ২৫ সেপ্টেম্বরে ফ্রান্স থেকে চীনে যাওয়ার পর নিখোঁজ হন। পরে, দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে তাকে গ্রেফতারের তথ্য জানায় চীন। এর আগে, ১৪ বছর চীনের জন-নিরাপত্তা বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন মেং। সেসময় তার বিরুদ্ধে ক্ষমতা অপব্যবহারের অভিযোগ আনা হয়।

ইন্টারপোলের প্রথম চীনা প্রধান হিসেবে মেং হোংউআইয়ের ২০২০ সাল পর্যন্ত দায়িত্ব পালনের কথা ছিল। কিন্তু ইন্টারপোল তখন জানায়, মেংয়ের নিখোঁজ হওয়ার খবর পাওয়ার কয়েকদিন পর তারা প্রেসিডেন্টের পদত্যাগপত্র পেয়েছে। শর্ত অনুসারে দক্ষিণ কোরিয়ার কিম জং ইয়াংকে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট করেছে তারা।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি জানায়, ইন্টারপোল প্রধান তার ক্ষমতাকে নিজের স্বার্থে ব্যবহার করেছেন। এছাড়া সরকারি তহবিল থেকে অর্থ নিয়ে নিজের পরিবারের বিলাসবহুলে জীবনযাপনের পেছনে ব্যয় করেছেন। যা দেশটির কমিউনিস্ট পার্টির নীতিবিরোধী ও এর প্রতি স্পষ্ট অসম্মান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply