মার্কিন সেনা হটানোর দাবিতে বাগদাদের রাজপথে হাজার হাজার মানুষ

|

মার্কিন সেনা হটানোর দাবিতে হাজার হাজার মানুষের বিক্ষোভে প্রকম্পিত হয়ে উঠেছে রাজধানী বাগদাদের রাজপথ। ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুকতাদা আল-সদরের ডাকে শুক্রবার থেকে যুক্তরাষ্ট্রবিরোধী এ বিক্ষোভ হয়েছে।

বাগদাদের আল হুরিয়াত স্কয়ারের কাছে সব বয়সের নারী-পুরুষ বিক্ষোভে যোগ দিয়েছে। বিক্ষোভকারীরা ‘আমেরিকা নিপাত যাক, ইসরায়েল নিপাত যাক’, ‘আমেরিকা বেরিয়ে যাও, ইসরায়েল বেরিয়ে’ যাও স্লোগানে মুখরিত করে রাজপথ। বিশাল গণজমায়েত থেকে দুর্নীতিবাজ রাজনীতিবিদদেরও সরে যেতে বলে তারা।

বাগদাদে মার্কিন বিমান হামলায় ইরানি কমান্ডার কাসেম সোলাইমানি হত্যার পর থেকে ইরাকে মার্কিন বিরোধী বিক্ষোভ নতুন মাত্রা পেয়েছে। যদিও ইরাকে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে গত বছরের অক্টোবরে।

এদিকে, কাসেম সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে ইরাকি মার্কিন ঘাঁটিতে ইরানের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলায় যুক্তরাষ্ট্রের প্রায় ৩ ডজন সেনা আহত হয়েছেন।

শুক্রবার পেন্টাগন জানায়, ৩৪ মার্কিন সেনা আঘাতজনিত মস্তিষ্কের ক্ষত (টিবিআই) ও কনকাসনে আক্রান্ত হয়েছেন। যদিও এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানি হামলায় হতাহতের ঘটনা ঘটেনি বলে দাবি করেন।

আহত সেনাদের মধ্যে কয়েকজনকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নেয়া হয়েছে। বেশ কয়েকজনকে চিকিৎসার জন্য জার্মানি পাঠানো হয়েছিল। অবস্থার উন্নতি ঘটলে তাদেরও ফিরিয়ে নেয়া হতে পারে দেশে।

উল্লেখ্য, ইরাকে জার্মান সৈন্যও মোতায়েন আছে। তবে, ইরানের কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল সোলাইমানির মৃত্যুর পরই ইরাকের সংসদ দেশটিতে অবস্থানরত সকল বিদেশি সৈন্য প্রত্যাহার করার প্রস্তাব পাশ করে। এরপর থেকে সৈন্য প্রত্যাহার শুরু করেছে জার্মানি।









Leave a reply