মুসলিম যাত্রী নামিয়ে দেয়ায় ডেল্টা এয়ারলাইন্সকে ৫০ হাজার ডলার জরিমানা

|

বিমান থেকে তিন মুসলিম যাত্রীকে নামিয়ে দেয়ার ঘটনায় ডেল্টা এয়ারলাইনসকে ৫০ হাজার ডলার বা ৪২ লাখ ৪৩ হাজার টাকা জরিমানা করেছে যুক্তরাষ্ট্র। মুসলিম যাত্রীদের নামিয়ে দিয়ে ডেল্টা ‘বৈষম্যমূলক আচরণ করেছে’ এবং বৈষম্যবিরোধী আইন লঙ্ঘন করেছে বলেও শুক্রবার এক আদেশে জানিয়েছে মার্কিন পরিবহন দফতর।

এনডিটিভিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ সালের ২৬ জুলাই ঘটা এক ঘটনায় প্যারিসের শার্ল দ্য গল বিমানবন্দরে ডেল্টার ফ্লাইট ২২৯ থেকে এক মুসলিম দম্পতিকে নামিয়ে দেওয়া হয়। ওই দম্পতির আচরণ তাকে ‘খুব অস্বস্থিতে ফেলেছে ও তিনি উদ্বিগ্নবোধ করছেন’, ওই উড়োজাহাজের এক নারী যাত্রী একজন ফ্লাইট অ্যাটেনডেন্টের কাছে এমন অভিযোগ করার পর তাদের নামিয়ে দেওয়া হয়।

দম্পতির একজন মাথায় হিজাব পরিহিত ছিলেন অপরজন তার মোবাইলে কয়েকটি টেক্সটে ‘আল্লাহ’ শব্দটি লিখে কাউকে পাঠাচ্ছিলেন। আর তাতেই কিনা তাদের নিয়ে অস্বস্তি!

ওই সময় উড়োজাহাজটির ক্যাপ্টেন ডেল্টার করপোরেট সিকিউরিটির সঙ্গে কথা বলেন। কর্পোরেট সিকিউরিটি থেকে জানানো হয়, মার্কিন নাগরিক ‘মিস্টার ও মিস এক্স’ বাড়িতে ফিরছেন এবং তাদের বিষয়ে কোনো সতর্কতা জারি নেই। কিন্তু তারপরও ক্যাপ্টেন ওই দম্পতিকে আর উড়োজাহাজে উঠতে দিতে রাজি হননি।

মার্কিন পরিবহন দফতর বলেছে, ক্যাপ্টেন ডেল্টার নিরাপত্তা প্রটোকল অনুসরণ করতে ব্যর্থ হয়েছে এবং মিস্টার ও মিসেস এক্সের ধর্মীয় পরিচয় পাওয়ার পরও ডেল্টা তাদের ফ্লাইট থেকে তাদের নামিয়ে দিতে অথবা তাদের ফের উড়োজাহাজে উঠতে বাধা দিতে পারে না এটি স্পষ্ট হয়েছে।

২০১৬ সালের ৩১ জুলাই আমস্টারডাম থেকে নিউ ইয়র্কে যাওয়ার পথে ফ্লাইট ৪৯ এ আরেকজন মুসলিম যাত্রীকেও একইভাবে নামিয়ে দেয়ার ঘটনা ঘটেছে।

এই জরিমানা ভবিষ্যতে ডেল্টা ও অন্যান্য এয়ারলাইন্সকে একই ধরনের বেআইনি পদক্ষেপ থেকে বিরত রাখতে শক্ত ভূমিকা রাখবে এমনটাই আশা করছেন সংশ্লিষ্টরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply