সুলতান স্বর্ণ পদক পেলেন চিত্রশিল্পী ড. ফরিদা জামান

|

সুলতান স্বর্ণ পদক পেলেন খ্যাতিমান চিত্রশিল্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফরিদা জামান। মেলার সমাপণী দিন সোমবার সন্ধ্যায় নড়াইলের সুলতান মঞ্চে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্যাচার্য্য এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশ বরেণ্য এই চিত্রশিল্পীকে সুলতান পদক প্রদান করেন।

পদকপ্রাপ্ত শিল্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড্রইং ও পেইন্টিং বিভাগের অধ্যাপক ড. ফরিদা জামান তার প্রতিক্রিয়ায় বলেন, আমি সুলতান স্বর্ণ পদক পেয়ে খুবই গর্বিত। আমি ছোট বেলায় বরেণ্য শিল্পী এস.এম সুলতানকে দেখার সুযোগ হয়েছে। সে সময় তার সাথে কথা বলে অনুপ্রাণিত হয়েছি। তিনি শিশুদের খুব ভালো বাসতেন এবং তাদের জন্য আজীবন কাজ করেছেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আনজুমান আরা। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার), অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহবুবুর রশীদ, জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ রাজীব উদ্দিন আহম্মেদ চপল, এস এম সুলতান ফাইন্ডেশনের যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ হাসানুজ্জামান এ সময় উপস্থিত ছিলেন।

এবারের মেলা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করা হয়েছিল। সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির পৃষ্ঠপোষকতায় ১২ দিনব্যাপি সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, দেশ ও বিদেশের ১১৮টি ছবি নিয়ে চিত্র প্রদর্শনী, ভারত, জিম্বাবুয়ে, নেপাল এবং স্বাগতিক বাংলাদেশের ২০জন চিত্রশিল্পী নিয়ে আন্তর্জাতিক আর্ট ক্যাম্প, রচনা প্রতিযোগিতা, গ্রামীন খেলাধুলা, সেমিনার এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

বরেণ্য শিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply