আজ ইসলায়েলকে সাথে নিয়ে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করবেন ট্রাম্প

|

US President Donald Trump (R) meets with Israeli Prime Minister Benjamin Netanyahu on September 26, 2018 in New York on the sidelines of the UN General Assembly. (Photo by Nicholas Kamm / AFP) (Photo credit should read NICHOLAS KAMM/AFP/Getty Images)

বহুল আলোচিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা আজ প্রকাশ করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিষয়টি নিশ্চিত করেছে ওভাল অফিস।

মঙ্গলবার, ওয়াশিংটনে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও বিরোধী দলীয় নেতা বেনি গানৎজের সাথে বৈঠক করবেন। এরপর, হোয়াইট হাউজে এক যৌথ বিবৃতিতে পরিকল্পনাটি পেশ করতে চান ট্রাম্প।

তবে, ফিলিস্তিনিরা তার এই উদ্যোগ প্রত্যাখ্যান করেছে। কারণ, ২০১৭ সালের ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেয় ট্রাম্প প্রশাসন। এরপর, ইসরায়েলের সাথে শান্তি আলোচনায় মার্কিন মধ্যস্ততা মানবে না- এমন ঘোষণা দেয় ফিলিস্তিনি।

অবশ্য, যুক্তরাষ্ট্রের তরফ থেকে বারবারই ‘ডিল অব দ্য সেঞ্চুরি বা শতাব্দীর সেরা চুক্তি’ নামে পরিচিত একটি শান্তি পরিকল্পনা ঘোষণার কথা বলা হয়েছে। ট্রাম্পের উপদেষ্টা ও জামাতা জেরার্ড কুশনার পরিকল্পনার নেপথ্যে কাজ করেছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply