পম্পেওকে ইরাকি প্রধানমন্ত্রীর ফোন; সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধাশীল থাকার আহ্বান

|

ইরাকের সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদি। সোমবার টেলিফোন আলাপে ইরাকি প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। এসময়, মধ্যপ্রাচ্যের উত্তেজনা কমানোর ব্যাপারে যুক্তরাষ্ট্রকে পদক্ষেপ নিতে বলেন তিনি। এছাড়া, রোববার ইরাকের রাজধানী বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাসের ওপর যে রকেট হামলা হয়েছে তারও নিন্দা জানান আদিল আবদুল মাহদি। সূত্র: প্রেস টিভি।

এসময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও, তার দেশের দূতাবাসের ওপর দফায় দফায় রকেট হামলার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, মার্কিন স্থাপনায় হামলা প্রতিহত করার মধ্য দিয়ে ইরাককে তার নিজের সার্বভৌমত্ব রক্ষা করতে হবে।

ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার ব্যাপারে আমেরিকার ওপর ব্যাপক চাপ রয়েছে। চলতি মাসের প্রথমদিকে ইরাকের জাতীয় সংসদে একটি প্রস্তাব পাস হয়েছে যাতে বলা হয়- ইরাক থেকে মার্কিন সেনা বহিষ্কার ব্যাপারে বাগদাদ সরকারকে কার্যকর পদক্ষেপ নিতে হবে। সেক্ষেত্রে ইরাকের বর্তমান সরকার অভ্যন্তরীণভাবে চাপের মুখে রয়েছে। আবার এরই মধ্যে জার্মানি ইরাক থেকে সেনা প্রত্যাহার শুরু করায় এবং
মিলিশিয়া গ্রুপগুলোর একেরপর এক পাল্টা হামলায় চাপে রয়েছে যুক্তরাষ্ট্রও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply