ইভিএমে যেভাবে ভোট দেবেন

|

শনিবার ঢাকার দুই সিটি করপোরেশনে ভোট। এবার প্রথমবারের মতো দুই সিটির সবগুলো কেন্দ্রেই ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম-এ ভোট নেয়া হচ্ছে। ইভিএম ব্যবহারের নিয়ম জেনে নিন।

ভোটার শনাক্তকরণ:

ইভিএমে ভোটের জন্য ভোটারের আঙ্গুলের ছাপ, স্মার্ট কার্ড, ভোটার নম্বর বা জাতীয় পরিচয়পত্রের নম্বরের যেকোন একটি লাগবে। এর মাধ্যমে ভোটারকে শনাক্ত করা হবে। এর যেকোনো একটি ইভিএম মেশিনে প্রবেশ করানোর সঙ্গে সঙ্গে মনিটরে ভোটারের তথ্য দেখানো হবে। ভোট কেন্দ্রে থাকা প্রিসাইডিং অফিসার তথ্য যাচাই করে ‘কনফার্ম’ বোতামে চাপ দিবেন। এর মাধ্যমে গোপন ভোটদান কক্ষে থাকা ‘ডিজিটাল ব্যালট ইউনিট’ স্বয়ংক্রিয়ভাবে সচল হবে।

যেভাবে ভোট দিবেন

ভোটার ভোটকেন্দ্রে থাকা গোপন ভোটদান কক্ষে প্রবেশ করবেন। সেখানে ডিজিটাল ব্যালট ইউনিট থাকবে। ডিজিটাল ব্যালট ইউনিটে প্রার্থীদের প্রতীক ও নাম দেখা যাবে। ভোট প্রদানের জন্য পছন্দের প্রতীকের পাশের বোতামে চাপ দিতে হবে। এতে পছন্দের প্রতীকের পাশের সাংকেতিক বাতি জ্বলে উঠবে। ভোট নিশ্চিত করতে এরপর ডানপাশের সবুজ বোতামে চাপ দিতে হবে।

ভুল ভোট দিয়ে ফেললে করণীয়

কোনো কারণে ভুল প্রতীক শনাক্ত করলে সবুজ বোতাম চাপার আগপর্যন্ত তা সংশোধনের সুযোগ থাকবে। ভুল সংশোধনের জন্য ডানপাশের লাল বোতামে চাপ দিতে হবে। এতে পূর্বের কমান্ড বাতিল হয়ে যাবে। এবং ভোটার আবারো প্রতীক পছন্দ করার সুযোগ পাবেন। সংশোধন শেষে সবুজ বোতাম চেপে ভোট নিশ্চিত করা যাবে।









Leave a reply