দেশে অপর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা, উহান থেকে নাগরিকদের ফেরাচ্ছেনা পাকিস্তান

|

দেশের হাসপাতালে করোনাভাইরাস আক্রান্তদের জন্য পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা নেই তাই চীনের উহানে আটকে থাকা শিক্ষার্থী ও অন্যান্য নাগরিকদের দেশে ফেরাচ্ছেনা পাকিস্তান।

বেইজিং-এ পাক রাষ্ট্রদূত নাঘমানা হাশমির বলেন, পাকিস্তানের হাসপাতালগুলোতে করোনাভাইরাস এর সঠিক চিকিৎসা নেই, বরং চীন এ ভাইরাসে সংক্রমণ হলে দ্রুত চিকিৎসা দেয়ার জন্য বিশেষায়িত হাসপাতাল স্থাপন করেছে তাই তাদের সেখানে থাকাই নিরাপদ।

অন্যদিকে পাক প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ডা. জাফর মির্জা বলেন, ‘দেশ ও বিশ্বের বৃহত্তর স্বার্থের কথা ভেবেই আমাদের ভালোবাসার মানুষদের চীনে রাখতে হচ্ছে।’

এদিকে, বাংলাদেশ ও ভারতীয় শিক্ষার্থী ও নাগরিকদের নিজ দেশে ফেরত নেয়া দেখে চিন্তায় আতঙ্কিত হয়ে গেছেন উহানে অবস্থানরত পাকিস্তানী শিক্ষার্থীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে এসে তারা পাক সরকারের কাছে আবেদন জানিয়েছেন যেন তাদের দ্রুতই দেশে ফিরিয়ে নেয়া হয়।

নিজ দেশের নাগরিকদের ফেরত না নেয়ায় দেশের সরকারের বিরুদ্ধে ক্ষোভও উগড়ে দেন সেখানকার পাক নাগরিকরা। তবে পাকিস্তান সরকার বলতে চাইছে পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা না থাকায় তাদের ফিরিয়ে এনে আরও ঝুঁকির মুখেই ফেলা হবে।

চীনে পাক রাষ্ট্রদূত বলেন, আমরা আমাদের নাগরিকদের আশ্বস্ত করতে চাই যে- যখনই চীন সরকারের নিষেধাজ্ঞা উঠে যাবে আমরা প্রথমেই আমাদের নাগরিকদের ফিরিয়ে নিব। এই সমস্যা সমাধানে বেইজিং ও ইসলামাবাদ একসাথে কাজ করছে।









Leave a reply