গর্ভের শিশুর লিঙ্গ পরিচয় শনাক্তকরণ কেনো বেআইনি হবে না- হাইকোর্টের রুল

|

মাতৃগর্ভে আল্ট্রাসনো রিপোর্টে গর্ভজাত সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশ কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে গর্ভের শিশুর লিঙ্গ পরিচয় শনাক্তকরণ রোধে নির্দেশনা প্রণয়নে কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।

সোমবার সকালে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো আব্দুর রহমানের বেঞ্চ এ আদেশ দেন। আদালতের রুলে গর্ভজাত সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশের বিষয়টি প্রতিরোধ এবং শাস্তির জন্য নীতিমালা কেন তৈরি করা হবে না তা জানতে চাওয়া হয়। একই সাথে সমস্ত আল্ট্রাসনোগ্রাম রিপোর্টের ডাটাবেজ তৈরি করে স্বাস্থ্য সচিবের কাছে কেন দেয়া হবে না তা জানাতে চেয়েও রুল দেন আদালত। স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ বিবাদীদের এক মাসের মধ্যে রুলের জবাব দিতে নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে গর্ভের শিশুর লিঙ্গ পরিচয় শনাক্তকরণ পরীক্ষা বন্ধে নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান গত মাসের শেষ সপ্তাহে ওই রিটটি করেন। আদালতে রিটের পক্ষে তিনি নিজে শুনানি করেন। এছাড়া রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. আবদুল হালিম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল এম এম জি সারোয়ার পায়েল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply