সুপার ওভারে দুই বোলার!

|

ক্রিকেটে এখন ঘনঘনই সুপার ওভারের দেখা মিলছে। নিউজিল্যান্ড-ভারত টি-টোয়েন্টি সিরিজে সুপার ওভার দেখা গেছে টানা দুই ম্যাচে। ইংল্যান্ড-অস্ট্রেলিয়া নারী দলের মধ্যকার ম্যাচও গড়িয়েছে সুপার ওভারে এ পরিস্থিতিতে সুপার ওভারের নিয়মকানুন নিয়েও আলোচনা হচ্ছে। অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ও বর্তমানে কোচিং পেশায় যুক্ত টম মুডি যেমন সুপার ওভারে দু’জন বোলার ব্যবহার করার প্রস্তাব দিলেন।

সুপার ওভার নিয়ে হঠাৎ আলোচনা শুরুর কারণ নিউজিল্যান্ড-ভারত টি-টোয়েন্টি সিরিজ। সদ্য শেষ হওয়া এ সিরিজে তৃতীয় ও চতুর্থ ম্যাচের নিষ্পত্তি হয়েছে সুপার ওভারে। এছাড়াও সম্প্রতি ইংল্যান্ড-অস্ট্রেলিয়া নারী দলের মধ্যকার ম্যাচ গড়িয়েছে সুপার ওভারে। আর ইংল্যান্ড বিশ্বকাপের সুপার ওভার তো এখনও জ্বলজ্বলে স্মৃতি। এসব কিছু আমলে নিয়েই কিনা মুডি টুইট, সব সুপার ওভার দেখে আমার পরামর্শ- এক, সুপার ওভারে নতুন করে টস করা হোক। দুই, সুপার ওভারে বোলিং দল দুজন বোলার বাছাই করবে, যারা ৩টি করে বল করবে।

মুডির এ টুইটে নিউজিল্যান্ডের পেসার মিচেল ম্যাকলেনেহান লেখেন, ঠিক আছে। আবার ম্যাচের মেজাজ বুঝে দু’জন বোলারকে যেকোনো সময় ব্যবহার করা যেতে পারে। সুপার ওভারে খেলার পরিস্থিতি ও ব্যাটসম্যান বুঝে দু’জন বোলারকে বলে পরিবর্তন করানোরও সুযোগ থাকা হোক।

নিয়ম অনুযায়ী, ম্যাচে পরে ব্যাট করা দল সুপার ওভারে আগে ব্যাট করে থাকে। মুডির মতে, এটা সমাধান হওয়া উচিত টসে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply