সপ্তাহে ৫ দিন ট্রেনে কলকাতা যাওয়া যাবে

|

যারা ট্রেন ভ্রমণ করতে পছন্দ করেন তাদের জন্য সুখবর। বাংলাদেশ থেকে রেলপথে ভারতে যাওয়ার সুযোগ আরও বিস্তৃত হচ্ছে। এখন থেকে সপ্তাহে ৫ দিন ট্রেনে ঢাকা থেকে কলকাতা যাওয়া যাবে।
বাংলাদেশ-ভারত যোগাযোগ বাড়ানোর উদ্দেশ্যে ১১ ফেব্রুয়ারি থেকে ঢাকা-কলকাতা মৈত্রী ট্রেন ৪ দিনের পরিবর্তে ৫ দিন চলবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

বুধবার সকালে রেলভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানান রেলমন্ত্রী। বলেন, সপ্তাহের সোম ও বৃহস্পতিবার ব্যতীত সবদিনই চলাচল করবে মৈত্রী ট্রেন।

এছাড়া ‘বন্ধন এক্সপ্রেস’ ১৬ ফেব্রুয়ারি থেকে ১ দিনের পরিবর্তে সপ্তাহের রবি ও বৃহস্পতিবার এই ২ দিন খুলনা-কলকাতা রুটে চলাচল করবে বলেও জানান মন্ত্রী।

অন্যদিকে, ঢাকা-শিলিগুড়ি রুটে যাত্রীবাহী ট্রেন চালু করা যায় কিনা সে বিষয়ে কথা চলেছে বলেও জানান মন্ত্রী। সব ঠিকঠাক থাকলে এবছরই ট্রেন চলাচল শুরু হবে বলে এর আগে সংসদে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

মন্ত্রী বলেন, ভারতের সঙ্গে রেলপথ যোগাযোগ বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী জুনে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত রেল যোগাযোগ প্রতিষ্ঠা করা হবে। শিলিগুড়ি পর্যন্ত ট্রেন গেলে বাংলাদেশ থেকে যেসব পর্যটক দার্জিলিং কিংবা সিকিম যান, তাদের সুবিধা হবে। এখন বাংলাদেশ থেকে সরাসরি শুধু সড়ক পথেই শিলিগুড়ি যাওয়া যায়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply