১০ করোনা আক্রান্তকে নিয়ে বিপদে যাত্রীবাহী বিলাসবহুল জাহাজ

|

জাহাজে করোনাভাইরাস আক্রান্ত রোগী থাকায় হাজারো যাত্রীসহ এক বিলাসবহুল ব্রিটিশ জাহাজকে ‘কোয়ারেন্টাইন’ করে রেখেছে জাপান। এখন পর্যন্ত সেখানের ১০ যাত্রীকে করোনাভাইরাস আক্রান্ত বলে শনাক্ত করা হয়েছে।

ব্রিটিশ এই প্রমোদতরীটির নাম ‘প্রিন্সেস ক্রুজ’। সেখানে ৫৬ দেশের ৩ হাজার ৭১১ জন যাত্রী আছেন। তাদের মধ্যে ১০ জনকে করোনাভাইরাস আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। জাহাজটির আরও কয়েকশ যাত্রী করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা জমা দিয়ে উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছেন। সবকিছু মিলিয়ে অনির্ধারিত ভবিষ্যতের অপেক্ষায় গভীর সংকটে দিন কাটাচ্ছেন ব্রিটিশ জাহাজটির যাত্রীরা।

জাহাজটির ব্রিটিশ যাত্রী ডেভিড অ্যাবেল ডেইলি মেইলকে জানিয়েছেন, তাদেরকে রেশনিংয়ের মাধ্যমে খাবার দেওয়া হচ্ছে। জাহাজে অ্যালকোহল পান সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এরকম খাবারবিহীন অবস্থায় আর কয়েকদিন থাকলে আমরা কোমায় চলে যাবো। যাত্রীদের কেবিনে কেবিনে খাবার পৌঁছে দেওয়া দরকার, যা তারা পাচ্ছেন না।

এর আগে, মঙ্গলবার জাহাজটি পানিসংগ্রহের জন্য ইয়োকহামা বন্দরে নোঙ্গর করেছিল। সেখানেই টোকিও থেকে জাহাজে ওঠা ৮০ বছর বয়সী একজন হংকংয়ের অধিবাসীকে করোনাভাইরাস আক্রান্ত হিসেবে শনাক্ত করার পরই শুরু হয় কড়া নজরদারি। নমুনা পরীক্ষায় আরও নয়জন আরোহীর শরীরে করোনাভাইরাসের জীবাণু মিলেছে। এরপরই জাপানের স্বাস্থ্য সংক্রান্ত কর্তৃপক্ষ ইয়োকহামা বন্দরে ১৪ দিন জাহাজটিকে ৩৭১১ যাত্রীসহ কোয়ারেন্টাইন করে রাখার সিদ্ধান্ত নেয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply