গাজায় হামাসের লক্ষ্যবস্তুতে ইসরাইলের বিমান হামলা

|

ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের বিভিন্ন লক্ষ্যবস্তুকে নিশানা করে হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। গাজা থেকে রকেট হামলার জবাবে বুধবার এ হামলা চালানো হয়েছে বলে অবৈধ রাষ্ট্রটি দাবি করেছে।

আনাদলু এজেন্সির খবরে বলা হয়, দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসে হামাসের সামরিক শাখা ইজ আদ-দ্বিন আল-কাসেম ব্রিগেডের অবস্থান ও আল-বালাহ শহরের কৃষি জমি লক্ষ্যবস্তু বানিয়েছে দখলদার ইসরাইলি বাহিনী।

অবৈধ রাষ্ট্রটির যুদ্ধবিমান থেকে এসব এলাকায় রকেট হামলা চালানো হয়েছে। স্থানীয় সূত্রে এ হামলার ঘটনায় হতাহতের নিশ্চিত কোনো খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।

ইসরাইলি সেনাবাহিনীর দাবি, গাজা থেকে ইসরাইলে রকেট হামলার প্রতিক্রিয়ায় তারা এ বিমান হামলা চালিয়েছে।

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীর ও গাজা উপত্যকায় বিভিন্ন অজুহাতে হামলা চালিয়ে থাকে দখলদার ইসরাইলি বাহিনী।

প্রসঙ্গত, ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার দ্বন্দ্ব-সংঘাত নিরসনের লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত ২৮ জানুয়ারি ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রকাশ করেন। ১৮১ পৃষ্ঠার মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনায় জেরুজালেম শহরকে ইসরাইলের অবিভক্ত রাজধানী হিসেবে উল্লেখ করা হয়েছে।

ট্রাম্পের এই পরিকল্পনায় বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীদের তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।

সেই সঙ্গে জর্দান নদীর পশ্চিমতীরের মাত্র ৭০ শতাংশ ভূমি ও গাজা উপত্যকা নিয়ে একটি দুর্বল ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে।

ফিলিস্তিনের শাসক ও জনগণ এই কথিত শান্তি পরিকল্পনা ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। এই পরিকল্পনার নিন্দা জানিয়ে দেশটিতে চলছে বিক্ষোভ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply